গোর্খাল্যান্ড: ভেস্তে গেল জিটিএ-কেন্দ্রের বৈঠক

277

নয়াদিল্লি: রাজ্য সরকার এবং গোর্খা জনমুক্তি মোর্চার আপত্তিতে পাহাড় নিয়ে ৭ অগাস্টের বৈঠক স্থগিত করল কেন্দ্রীয় সরকার। শনিবার এ ব্যাপারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

পাহাড় সমস্যার সমাধান এবং গোর্খাল্যান্ড নিয়ে আলোচনার জন্য ত্রিপাক্ষিক বৈঠকের দাবিতে দিল্লিতে বেশ কয়েকবার দরবার করেছে বিমল গুরুং, রোশন গিরির নেতৃত্বাধীন গোর্খা জনমুক্তি মোর্চা। এরপরেই কেন্দ্র ৭ অগাস্ট বৈঠক ডাকে। কিন্তু সেই বৈঠক ডাকা হয়েছিল জিটিএ নিয়ে। বলা হয়েছিল, বৈঠকে জিটিএর কাজকর্মের পর্যালোচনা করা হবে। এরপরেই এই বৈঠক নিয়ে আপত্তি জানান রোশন গিরি।

- Advertisement -

রোশন গিরি বলেন, ‘কেন্দ্রকে আমরা গোর্খাল্যান্ড নিয়ে বৈঠকের আর্জি জানিয়েছিলাম। কিন্তু জিটিএ নিয়ে কেন বৈঠক ডাকা হল জানিনা।’ এই বৈঠক নিয়ে পাহাড়বাসী যাতে বিভ্রান্ত না হন তিনি সেই আবেদন করেছিলেন। এরপরেই বিনয় তামাং শুক্রবার জানিয়ে দেন, তাঁরাও ওই বৈঠকে যাচ্ছেন না। কেন্দ্র গোর্খাল্যান্ড নিয়ে আলোচনায় ডাকলে তবেই তাঁরা ওই বৈঠকে যাবেন।

নবান্নে মুখ্যমন্ত্রীও এই বৈঠক নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। এই বৈঠকে রাজ্যের স্বরাষ্ট্র সচিব বা অন্য কেউ যাবেন না বলেও মুখ্যমন্ত্রী স্পষ্ট করে জানিয়ে দেন। এরপরেই কেন্দ্র শনিবার বৈঠক স্থগিত করতে বাধ্য হয়েছে।