উত্তর-পূর্বের পঞ্চম করোনা মুক্ত রাজ্য ত্রিপুরা

507

আগরতলা: করোনা মুক্ত হল ত্রিপুরা। সিকিম, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশ ও মণিপুরের পর উত্তর-পূর্ব ভারতের পঞ্চম রাজ্য হিসেবে করোনামুক্ত হল ত্রিপুরা।

ত্রিপুরাই দুটি কোভিড-১৯ পজেটিভ কেস পাওয়া গিয়েছিল। ওই দুজন বর্তমানে সুস্থ এবং তাদের হসপিটাল থেকে ছেড়েও দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। গত ১৪ দিনে ত্রিপুরায় কোনও পজেটিভ কেস পাওয়া যায়নি। চিকিৎসায় সুস্থ হয়ে আক্রান্ত দুজন ঘরে ফিরে যাওয়ায় ত্রিপুরা সরকার রাজ্যকে করোনাশূন্য বলে দাবি করেছে।

- Advertisement -

করোনা পরীক্ষা হারেও এগিয়ে ত্রিপুরা। প্রতি মিলিয়নে জনসংখ্যায় দেশের মধ্যে সবচেয়ে বেশি মানুষের করোনা পরীক্ষা হয়েছে ত্রিপুরায়। রাজ্যের ৪ মিলিয়ন বাসিন্দার মধ্যে এখনও পর্যন্ত প্রায় ৪ হাজার ৪৫০ জনের সোয়াব টেস্ট করা হয়েছে। ভারতে প্রতি মিলিয়ন পিছু ৪৭০ জনের সোয়াব পরীক্ষা করা হলেও ত্রিপুরায় মিলিয়ন পিছু ১ হাজার ৫১ জনের করোনা পরীক্ষা করা হয়েছে।

ত্রিপুরার স্বাস্থ্যসচিব সঞ্জয় কুমার রাকেশ বলেন, আমরা প্রথম থেকেই পরীক্ষার ওপর জোর দিয়েছি। ভবিষ্যতেও তা জারি রাখা হবে। দেশের অন্যান্য প্রান্ত থেকে যারা রাজ্যে আসবেন তাদের প্রতি নজর রাখাই আমাদের মূল লক্ষ্য হবে। যারা সংক্রামিত এলাকা থেকে আসবেন তাঁদের পরীক্ষা করা হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, ত্রিপুরার আগরতলা সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন রাজ্যের দ্বিতীয় করোনা আক্রান্তের রিপোর্ট বেশ কয়েকদিন আগেই নেগেটিভ আসে। তবে ওই ব্যক্তি হাসপাতালেই চিকিৎসাধীন ছিলেন। এবার তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ায় ত্রিপুরা করোনা মুক্ত হল।

গোমতি জেলার এক মহিলা রাজ্যে প্রথম করোনা সংক্রামিত হয়েছিলেন। ৬ এপ্রিল তার রিপোর্ট পজেটিভ আসে। তবে চিকিৎসায় সুস্থ হয়ে যাওয়ায় ১৬ এপ্রিল তাকে আইশোলেসন থেকে কোয়ারান্টিনে পাঠানো হয়। ১০ এপ্রিল করোনা আক্রান্ত হন এক সেনা জওয়ান। চিকিৎসায় সুস্থ হয়ে এবার তিনি ঘরে ফিরে গেলেন। তবে তাঁকে ১৪ দিনের কোয়ারান্টিনে রাখা হবে।