লক্ষাধিক মৃত্যুর আশঙ্কা, লকডাউনের সময়সীমা আরও একমাস বাড়াল আমেরিকা

474

ওয়াশিংটন: আমেরিকায় গোটা দেশ জুড়ে ভয়াবহ হয়ে উঠেছে করোনা পরিস্থিতি। করোনা আক্রান্তের সংখ্যা প্রায় দেড় লক্ষের কাছাকাছি। মৃত্যুর হার ক্রমেই বাড়তে থাকায় জনগণের স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে রবিবার আরও এক মাসের জন্য লকডাউনের সময়সীমা বাড়ালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী দুই সপ্তাহের মধ্যেই মৃত্যুর সংখ্যা লক্ষাধিক ছাড়াতে পারে বলে স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন। এরপরই প্রেসিডেন্ট ট্রাম্প এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গিয়েছে।

লকডাউনের সময়সীমা বাড়িয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্যুর হার সম্ভবত আগামী দুই সপ্তাহের মধ্যে আরও বাড়তে পারে। এই সংখ্যাটা লক্ষও ছাড়াতে পারে।’ ফেডারাল সরকার কর্তৃক দেশবাসীকে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য অনুরোধ করা হয়েছে। প্রাথমিক ভাবে ১৫ দিনের লকডাউনের সময়কাল সোমবার শেষ হয়েছে। এর আগে ট্রাম্প করোনা ভাইরাসের কারণে মোটামুটি ক্ষতিগ্রস্থ শহরগুলিতে জাতীয় নির্দেশিকা শিথিল করার আগ্রহ প্রকাশ করেছিলেন। কাজে ফেরার কথাও বলেছিলেন ট্রাম্প। তবে বর্তমান রিস্থিতিতে বিশেষজ্ঞদের পরামর্শ মেনে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউন বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

- Advertisement -

রবিবার রোজ গার্ডেনে সাংবাদিক সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘আমি আপনাদের জীবন ফেরত চাই। সামাজিক দূরত্ব না মানলে কুড়ি লক্ষেরও বেশি মানুষ মারা যেতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। সেখানে দেশবাসীদের সচেতনতা এবং সামাজিক উদ্যোগই পারে মৃত্যুর সংখ্যা কমাতে পারে।’ দেশটির অধিকাংশ অঞ্চলে জনগণের জমায়েত তথা গতিবিধির উপর কঠোরভাবে নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে।