করোনা ঈশ্বরের আশীর্বাদ বলে বিতর্কে ট্রাম্প

379

ওয়াশিংটন: করোনা ভাইরাসকে ভয় পাওয়ার কিছু নেই বলে দুদিন আগেই সমালোচিত হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আমেরিকায় করোনায় লক্ষাধিক মৃত্যুর জন্য প্রশাসনিক ব্যর্থতাকে কাঠগড়ায় দাঁড় করান অনেকে। দেশের প্রেসিডেন্টের মুখে এই ধরনের নানা দায়িত্বজ্ঞানহীন মন্তব্যে মার্কিন নাগরিকদের একাংশ অনেকদিন থেকেই ক্ষুব্ধ। কিন্তু সমালোচনায় যে ট্রাম্পের হুঁশ ফেরেনি, করোনার প্রাদুর্ভাব নিয়ে ফের তাঁর আলটপকা মন্তব্যে স্পষ্ট।

ট্রাম্প বলেন, করোনায় সংক্রামিত হওযা আমার কাছে ঈশ্বরের আশীর্বাদের মত ছিল। হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর ট্রাম্প আপাতত হোয়াইট হাউসে আইসোলেশনে আছেন বলে জানানো হয়েছে। বুধবার এক ভিডিও বার্তায় তিনি বলেন, আমি সুস্থ। প্রচারে বেরোতেও কোনও অসুবিধা নেই। তবে তাঁর বক্তব্য থেকে এটা স্পষ্ট হয়নি যে, তিনি করোনামুক্ত হয়েছেন কিনা।

- Advertisement -

সংক্রামিত হওয়ার পর এক সপ্তাহের মধ্যেই বুধবার হোয়াইট হাউসে নিজের কাজ শুরু করে দেন মার্কিন প্রেসিডেন্ট। তাঁর চিকিৎসক সিয়ান কোনলে জানিয়েছেন, ট্রাম্পের গত ২৪ ঘণ্টায় করোনার কোনও উপসর্গ দেখা যায়নি। চারদিনের বেশি হয়ে গেল তাঁর জ্বরও নেই। গত বৃহস্পতিবার ট্রাম্প নিজেই টুইটে জানিয়েছিলেন যে, তিনি সস্ত্রীক করোনা সংক্রামিত। অবস্থার অবনতি হলে শুক্রবার ট্রাম্পকে ওয়াল্টার রিড সামরিক হাসপাতালে ভর্তি করা হয়।

কিন্তু নিয়মকানুন শিকেয় তুলে নির্দিষ্ট সময়ের আগেই হোয়াইট হাউসে ফিরে আসেন ট্রাম্প। সাম্প্রতিক সমীক্ষায় দেখা গিয়েছে, প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের চেয়ে পাল্লা ভারী তাঁর প্রতিদ্বন্দ্বী ডেমোক্র‌্যাট প্রার্থী জো বাইডেনের। ইতিমধ্যে করোনা সংক্রামিত ট্রাম্পের সঙ্গে মুখোমুখি বিতর্কে অবতীর্ণ হতে অনীহা প্রকাশ করেছেন বাইডেন।