ভোট দিলে ভ্যাকসিন দেব, বিজেপির প্রতিশ্রুতিকে বিদ্রুপ শিবসেনার

417

নয়াদিল্লি: বিজেপি, শিবসেনার বর্তমান সম্পর্ক সাপে-নেউলের। সুযোগ পেলেই বিজেপিকে খোঁচা দিতে ছাড়ছে না শিবসেনা। গতকাল শুক্রবার বিহার বিধানসভা ভোটের নির্বাচনী ইস্তাহারে বিজেপি প্রতিশ্রুতি দিয়েছে, করোনা ভ্যাকসিন বাজারে এলেই রাজ্যের সব নাগরিককে বিনামূল্যে দেওয়া হবে। বিজেপির সেই প্রতিশ্রুতিকে বিদ্রুপ করে শিবসেনা নেতা সঞ্জয় রাউত নেতাজি সুভাষ চন্দ্র বসুর চিরস্মরণীয় উক্তি ধার করে বলেন, একসময় শুনতাম আমায় রক্ত দাও, স্বাধীনতা এনে দেব, আর এখন শুনছি আমায় ভোট দাও, তোমাদের ভ্যাকসিন দেব!’ সঞ্জয় রাউতের অভিযোগ, ‘যারা বিজেপিকে ভোট দেবে, একমাত্র তারাই ভ্যাকসিন পাবে। এটাই বিজেপির বৈষম্যমূলক চরিত্র তুলে ধরছে।’

বর্তমানে পুরোদমে একাধিক ভ্যাকসিনের গবেষণা চলছে। শেষ পর্যন্ত কোনটি কার্যকারিতার মাপকাঠিতে যোগ্য প্রমাণিত হবে, তা সময়ই বলবে। কিন্তু ভ্যাকসিন আসার আগেই তা বিলির প্রতিশ্রুতি ঘিরে বিতর্ক চলছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বিজেপির ইস্তাহার ঘোষণা করে বিনামূল্যে করোনা ভ্যাকসিনের প্রতিশ্রুতি দিতেই তীব্র রাজনৈতিক প্রতিক্রিয়া হয়েছে। তামিলনাড়ু ও মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীরাও বিনামূল্যে নিজ নিজ রাজ্যের বাসিন্দাদের ভ্যাকসিন বিলির প্রতিশ্রুতি দিয়েছে।

- Advertisement -

সঞ্জয় রাউত ছাড়াও রাহুল গান্ধিও কটাক্ষ করে বলেছেন, কোভিড ভ্যাকসিন কীভাবে বিলি হবে ভারত সরকারের সেই কৌশল ঘোষণা করা উচিত। আপনি কখন ভ্যাকসিন পাবেন, সেটা জানতে চাইলে দয়া করে রাজ্যওয়াড়ি নির্বাচনী নির্ঘন্টটা দেখে নিনি, তার সঙ্গে একঝুড়ি মিথ্যা প্রতিশ্রুতিও পাবেন।