তুরস্কে ভূমিকম্পে মৃত বেড়ে ১৭

263

আঙ্কারা: তুরস্কে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৭। আহত হয়েছেন ৭০৯ জন। উদ্ধারকাজ এখনও চলছে। শুক্রবার এজিয়ান সাগরে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭। প্রবল স্রোতের তোড়ে উপকূলবর্তী এলাকা এবং দ্বীপপুঞ্জের অসংখ্য বাড়ি ভেঙে পড়ে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ভূমিকম্পের জেরে আতঙ্কে রাস্তায় নেমে আসেন তুরস্কের ইজমির শহরের বাসিন্দারা। ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে যান অনেকে। জলের তোড়ে সুনামির আশঙ্কা তৈরি হয়েছে। জানা গিয়েছে, সেফেরিহিসার জেলার ১৭.২৬ কিলোমিটার দূরে ছিল ভূমিকম্পের উৎসস্থল। তুরস্কের বিপর্যয় এবং জরুরিকালীন মোকাবিলা কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, প্রায় ১৭টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বেশ কয়েকজিন ধ্বংসস্তূপের নীচে আটকে রয়েছেন। উদ্ধারকাজ এখনও চলছে। ইমজির গভর্নর জানিয়েছে, ভূমিকম্পের ফলে জলস্তর বেড়ে গিয়েছে। মৃদু সুনামির আশঙ্কা করা হচ্ছে।

- Advertisement -

অন্যদিকে, তুরস্কের পাশাপাশি গ্রিসেও ভূমিকম্প অনুভূত হয়। গ্রিসের দিকে সামোস দ্বীপপুঞ্জে ভূমিকম্পের প্রভাবে কাঠামো, দেওয়াল, বাড়ি ভেঙে পড়ে। দেওয়াল চাপা পড়ে এক কিশোর ও কিশোরীর মৃত্যু হয়েছে। আহত হয়েছেন বেশ কয়েকজন। এলাকাবাসীর মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে।