সিয়াচেনে ভয়াবহ তুষার ধসে শহিদ ২ জওয়ান

50
ছবি: সংগৃহীত

শ্রীনগর: ভয়াবহ তুষারপাতের ফলে সিয়াচেনে হিমবাহ ধসে শহিদ হলেন দুই ভারতীয় জওয়ান। ঘটনাটি ঘটেছে রবিবার দুপুর ১টা নাগাদ। ঘটনায় আরও ৪ জনের আহত হওয়ার খবর পাওয়া গিয়েছে। প্রায় ৬ ঘণ্টা পর সন্ধ্যা ৭টা নাগাদ দক্ষিণ হিমবাহের সাব সেক্টর হানিফে ধস থেকে তাঁদের দেহ উদ্ধার করে তদন্তকারী দল। আরও অনেক জওয়ান ও মাল বহনকারী হিমবাহ ধসে আটকে থাকতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। মঙ্গলবার লেহ থেকে তাঁদের দেহ বাড়ির উদ্দেশ্যে রওনা দেবে।

সেনাবাহিনী সূত্রে জানা গিয়েছে, শহিদ দুই জওয়ানের নাম প্রভজিৎ সিং ও অমরদীপ সিং। দুজনই পঞ্জাবের বাসিন্দা। ইতিমধ্যেই পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিং নিহতদের পরিবার প্রতি ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণ ও পরিবারের একজনকে সরকারি চাকরি দেওয়ার ঘোষণা করেছেন।

- Advertisement -

লাদাখ সেনাবাহিনী সূত্রে খবর, রবিবার দুপুরে সিয়াচেনের হানিফ সেক্টরে টহল দিচ্ছিল ওই সেনার দল।কয়েকজন কুলিও সেনাদলটির সঙ্গে ছিলেন। আচমকাই তুষারপাত শুরু হলে বরফের ধস নেমে আসে। যার জেরে সেখানেই আটকে পড়েন সকলে। উদ্ধারকারী দল দ্রুত ঘটনাস্থলে পৌঁছে সকলকে উদ্ধার করে। আহতদের নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হয়।

প্রসঙ্গত, কারাকোরাম পর্বতমালার অন্তর্গত সিয়াচেন হিমবাহ প্রায় ২০ হাজার ফুট উচ্চতায় অবস্থিত। সিয়াচেন হিমবাহ পৃথিবীর সর্বোচ্চ সেনাক্ষেত্র। প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে লড়াই করে নিজেদের কর্তব্য পালন করে চলেন সেনাবাহিনী।