সংসারের হাল ধরতে মাস্ক-স্যানিটাইজার বিক্রি দুই পড়ুয়ার

95

ফালাকাটা: করোনার জন্য ব্যবসায় মন্দা। কার্যত লকডাউনের জেরে জেরবার সাধারন মানুষজন। দোকানপাটও সেভাবে খুলছে না। তাই সংসারের হাল ধরতে মাস্ক স্যানিটাইজার নিয়ে বসেছে সূর্য-রুদ্ররা। সূর্য এবং রুদ্র দুজনেই ফালাকাটা হাই স্কুলের ছাত্র। কার্যত লকডাউনে তাদের বাবাদের ব্যবসা বন্ধ হতেই নিজের কাঁধে সংসারের দায়িত্ব নিয়েছে তারা। নিজেদের বাবাদের দোকানের সামনেই মাস্ক আর স্যানিটাইজারের পশরা সাজিয়ে বসেছে তারা।

ফালাকাটা মেইন রোডের উপর জুতো আর কসমেটিকসের দোকান ওই দুই পড়ুয়ার বাবার। কার্যত লকডাউনে বন্ধ সেই দোকান। তাই এই মাস্ক আর স্যানিটাইজারের ব্যবসা শুরু করেছে তারা। সঙ্গে চলছে অনলাইন ক্লাসও। বিকেল ও সন্ধ্যায় অনলাইন ক্লাস করার সঙ্গেই সারাদিন ব্যবসা করছে তারা। কার্যত লকডাউনের সমস্ত বিধি নিষেধ মেনেই তারা এই ব্যবসা করছে।

- Advertisement -

এই প্রসঙ্গে দুজনেই জানায়, স্কুল বন্ধ থাকায় অনলাইনে ক্লাস করার পাশাপাশি পরিবারকে সহযোগিতা করছে। পড়ুয়াদের এই পরিস্থিতি নিয়ে ফালাকাটা কলেজের এডুকেশনের অধ্যাপক পার্থ সাহা জানান, করোনার জেরে প্রাতিষ্ঠানিক শিক্ষা থেকে অনেকদিন থেকেই বঞ্চিত হচ্ছে পড়ুয়ারা। আবার আর্থ-সামাজিক পরিস্থিতি তাদেরকে অন্যদিকে ঝুঁকতে বাধ্য করাচ্ছে। এই ভয়ানক পরিস্থিতির কবে সমাধান হবে সেটাই এখন বড় প্রশ্ন।