ভিনরাজ্যে কাজ করতে গিয়ে মৃত্যু মুর্শিদাবাদের দুই শ্রমিকের

281
প্রতীকী ছবি

মিঠুন হালদার, সুতিঃ ভিন রাজ্যে কাজ করতে গিয়ে পথ দুর্ঘটনায় মৃত্যু হল মুর্শিদাবাদের সুতি থানা এলাকার এক শ্রমিকের। পরিবার ও প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম মফিজুল শেখ, বয়স ৩১ বছর। গত কয়েক মাস আগে কেরলে গিয়েছিল রাজমিস্ত্রির কাজ করতে। ঠিক ছিল ঈদের সময় এসে নিজের বাড়িতে ফিরে আসবে বাকি শ্রমিকদের সঙ্গে। কিন্তু কেরল থেকে একটি ট্রেন মুর্শিদাবাদে শ্রমিকদের নিয়ে ফিরলেও সেই ট্রেনে জায়গা হয়নি মফিজুলের। তাঁর এক আত্মীয় জানিয়েছেন, কয়েকদিন আগে মফিজুলের সঙ্গে ফোনে কথা হয়। যে ট্রেনটি মুর্শিদাবাদে ফিরেছে শ্রমিকদের নিয়ে, তাতে সে আসতে পারেনি।

তার কাছে ফিরে আসার বা ট্রেনের টিকিটের টাকাও ছিল না। টাকা না থাকার কারণে সে দুবেলা খেতেও পারছিল না। ওই আত্মীয় জানায়, ‘কোনওরকমে এক বেলা ভাত খেয়ে দিন কাটাচ্ছিল। গত পরশুদিন সে রাতে বাইরে বেরিয়ে ছিল খাবার কিনতে। পুলিশ সেখানে ধরপাকড় করছিল। সে কথা ফোনে জানিয়েছিল সে। শেষ ফোনে জানিয়েছিল, ‘বাইরে আছি, পুলিশ আসছে। তারপর আর কোনও কথা হয়নি। পরে জানা যায় পুলিশের হাত থেকে পালাতে  গিয়ে একটি গাড়ির ধাক্কায় তাঁর মৃত্যু হয়েছে। পরিবারের লোকজন বলেন, বর্তমানে আমরা সরকারের কাছে আবেদন করছি যে কোনও উপায়ে তাঁর মৃতদেহ বাড়িতে ফিরিয়ে আনা হোক।

- Advertisement -

অপরদিকে ওডিশায় কাজ করতে গিয়ে সামশেরগঞ্জের ফতেপুর গ্রামের বকুল শেখ ২৫ নামের এক শ্রমিকের মৃত্যু হয়েছে। সূত্রে জানা গিয়েছে, কয়েকমাস আগে রাজমিস্ত্রির কাজ করতে গিয়েছিল। গতকাল বাড়িতে খবর আসে, সে যেখানে থাকত সেখানে বাথরুমের ভেতরে তার মৃতদেহ পাওয়া গিয়েছে। কোনওভাবেই বাড়ি ফিরতে পারেনি। সরকার যাতে তাঁর মৃতদেহ বাড়িতে ফিরিয়ে আনার ব্যবস্থা করেন সেই আবেদন জানিয়েছে পরিবার।