স্বল্পাকৃতির বৈচিত্র্যপূর্ণ দুর্গা প্রতিমা বানিয়ে সাড়া ফেললেন দুই যুবক

363

বিদেশ বসু, মালবাজার: বৈচিত্র্যপূর্ণ দুর্গা প্রতিমা বানিয়ে মাল শহরে সাড়া ফেললেন দুই যুবক। বিভিন্ন মহল তাদের উদ্যোগের প্রশংসা করেছেন।

মাল শহরের ১৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দা অনুপম সরকার (টুবাই) মাটি এবং ক্রিমের ফেলে দেওয়া প্যাকেট ব্যবহার করে দুর্গা প্রতিমা তৈরি করেছেন। দেড় ফুট উচ্চতার এই প্রতিমা ইতিমধ্যে সাড়া ফেলেছে। অনুপম মডেলিং, নাচ, ফ্যাশন ডিজাইনিং, অঙ্কন বিভিন্ন ক্ষেত্রেও যুক্ত। অনুপম বলেন, ‘আমি দুর্গা প্রতিমার পাশাপাশি পৃথকভাবে লক্ষ্মী, গণেশ, কালী প্রতিমা তৈরি করছি। অনেকে আমার কাছে প্রতিমা তৈরি করার বরাত দিচ্ছেন। আমি যতটা সম্ভব চেষ্টা চালাচ্ছি। আমি শিল্পকলা নিয়েই থাকতে চাই।’

- Advertisement -

এদিকে মাল শহরের ১১ নম্বর ওয়ার্ডের বাজার রোড এলাকার যুবক শিল্পী সুব্রত বণিক (পিন্টু) মাত্র ৩.৩ সেন্টিমিটার উচ্চতার দুর্গা প্রতিমা তৈরি করে সাড়া ফেলেছেন। মাল শহরের এটিও ক্লাবের দুর্গা মণ্ডপের সামনে এই প্রতিমা দর্শনার্থীদের জন্য প্রদর্শন করা হবে। জলের লিকেজ বন্ধের সামগ্রী ব্যবহার করেই এই ক্ষুদ্র প্রতিমা সুব্রতবাবু তৈরি করেছেন। কুলো ব্যবহার করে তিনি এই প্রতিমা ফুটিয়ে তুলেছেন। ধারাবাহিকভাবে তিনি বৈচিত্র্যমূলক শিল্পকলা তুলে ধরছেন। এরপূর্বে প্যারাসিটামল ট্যাবলেটের উপরেও জেল পেনের সাহায্যে দুর্গাপ্রতিমা এঁকে তিনি সাড়া ফেলেছেন। দেশলাই কাঠি ব্যবহার করেও দুর্গা প্রতিমা তৈরি করেছেন। সুব্রতবাবু বলেন, ‘আমি সবসময় বৈচিত্র্যপূর্ণ কাজ করার চেষ্টা চালাচ্ছি। সকলের ভালো লাগলে তা আমার কাছে অনুপ্রেরণাও বটে।’ মাল শহরের বিশিষ্ট শিল্পী অজয় থাপার কথায়, শহরের যুবকরা নতুন ধরনের কিছু তৈরি করার চেষ্টা করছেন। ওঁদের উদ্যোগকে প্রশংসা করতেই হবে।