ভয়ংকর ঘটনার হুঁশিয়ারি দিলেন উদয়ন গুহ, জানুন কেন?

147

পোর্টাল ডেস্ক: দ্রুত বিএসএফকে নিয়ন্ত্রণ না করা গেলে ভয়ংকর ঘটনা ঘটবে। কোচবিহারের সাতভাণ্ডারী কাণ্ডে বিএসএফের বিরুদ্ধে সুর চড়িয়ে এমনটাই জানালেন দিনহাটার বিধায়ক উদয়ন গুহ। বিধানসভা থেকে করা সাংবাদিক বৈঠকে বিএসএফের গুলিচালনাকে ধিক্কার জানিয়েছেন তিনি।। শুক্রবার ভোর রাতে কোচবিহারের সাতভাণ্ডারী সীমান্তে বিএসএফের গুলিতে মৃত্যু হয় ৩ জনের। মৃতরা সকলেই গোরুপাচারের সঙ্গে জড়িত ছিল বলে বিএসএফের তরফে দাবি করা হয়েছে। এমনকী মৃতদের মধ্যে দু-জন বাংলাদেশের বাসিন্দা। একজন কোচবিহারের। বিএসএফ এদের পাচারে বাধা দিলে এরা বিএসএফকে আক্রমণ করে। যার জেরে বিএসএফ গুলি চালালে তিনজনের মৃত্যু হয়।

যদিও ঘটনাটিতে বিএসএফের ভূমিকার তীব্র নিন্দা করেছেন উদয়ন। তিনি বলেন, “ছোট থেকেই বিএসএফের অত্যাচার দেখে আসছি। ওরা বরাবর সীমান্তের এলাকার মানুষদের উপর নির্যাতন করে।” বিএসএফের মদতেই সামীন্তে চোরাচালান চলে বলে উদয়ন গুহর দাবি। তাঁর অভিযোগ, ভাগাভাগি নিয়ে সমস্যা হওয়ার কারণেই মাঝে মধ্যে গুলি চালায় জওয়ানরা। এরপরই সীমান্ত রক্ষী বাহিনীর এক্তিয়ার নিয়ে প্রশ্নও তোলেন তিনি। জানিয়ে দেন ‘কোনও পরিস্থিতিতেই হত্যা করতে পারে না বিএসএফ।’

- Advertisement -

উল্লেখ্য, রাজ্যে বিএসএফের বাড়তি এক্তিয়ার নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। ১৫ কিলোমিটারের বদলে ৫০ কিলোমিটার পর্যন্ত ভিতরে ঢুকে বিএসএফ প্রয়োজনে গ্রেপ্তারও করতে পারবে বলে জানিয়েছে। এ নিয়ে রাজ্যের আপত্তি রয়েছে। বুধবার বিএসএফের এক্তিয়ার বাড়ানোর বিরোধিতায় বিধানসভায় প্রস্তাব আনতে চলেছে শাসকদল। এনিয়ে এদিন রাজ্য প্রশাসনের শীর্ষ কর্তাদের সঙ্গে কলকাতায় বৈঠকেও বসেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা।