তিন বড় ক্লাবকে শাস্তি দেবে উয়েফা

প্রতীকী ছবি।

লুসান : ইউরোপিয়ান সুপার লিগ আয়োজকদের মধ্যে বাকি থাকা তিন ক্লাবের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করতে চলেছে উয়েফা। বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও জুভেন্তাসের নাম উল্লেখ করে বিবৃতি দিয়ে একথা জানিয়েছে তারা।

ইএসএল আয়োজনে উদ্যোগী ১২ ক্লাবের মধ্যে ৯টি আগেই উয়েফার কাছে ক্ষমা চেয়ে পিছু হটেছে। তবে বিদ্রোহী লিগের দুই প্রধান আয়োজক রিয়াল ও জুভেন্তাস এবং বার্সেলোনা সরকারিভাবে এখনও এই লিগ বাতিল করেনি। এর আগে কয়েকবার উয়েফার তরফে তিন ক্লাবের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করার হুঁশিয়ারি দেওয়া হলেও কর্তাদের কোনও হেলদোল দেখা যায়নি। এরপরই উয়েফা বিবৃতি দিয়ে জানায়, তথাকথিত সুপার লিগ নিয়ে উয়েফার নীতি ও শৃঙ্খলারক্ষা ইনস্পেক্টররা তদন্ত শেষ করছেন। তাঁদের রিপোর্টের ভিত্তিতে রিয়াল মাদ্রিদ, জুভেন্তাস ও বার্সেলোনার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। উয়েফার আইন ভাঙার বিষয়টি মাথায় রেখে এই ব্যবস্থা নেওয়া হচ্ছে।

- Advertisement -

১২ মে উয়েফার ইনস্পেক্টররা তদন্ত শুরু করেছিলেন। এখনও এই তিন ক্লাবকে কী শাস্তি দেওয়া হবে, স্পষ্ট করেনি উয়েফা। তবে আর্থিক জরিমানা থেকে শুরু করে নির্বাসনের মতো কড়া শাস্তি দেওয়া হতে পারে তাদের। এর আগে ক্ষমা চাওয়া ৯ ক্লাবকেও আর্থিক শাস্তি দেয় উয়েফা। তাদের সম্মিলিতভাবে ১৫ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়। পাশাপাশি চলতি মরশুমে ইউরোপিয়ান টুর্নামেন্ট থেকে পাওয়া রাজস্বের ৫ শতাংশও উয়েফাকে দিতে হতে ওই ৯ ক্লাবকে। সুপার লিগ থেকে ইতিমধ্যে ম্যাঞ্চেস্টার সিটি, লিভারপুল, আর্সেনাল, চেলসি, ম্যাঞ্চেস্টার সিটি, টটেনহ্যাম হটস্পার, এসি মিলান, ইন্টার মিলান ও অ্যাটলেটিকো মাদ্রিদ নাম তুলে নিয়েছে।