নয়াদিল্লি, ৩ অগাস্টঃ বেশকিছু ফোনে নিজে থেকেই সেভ হয়ে গিয়েছে আধারের কাস্টমার কেয়ারের নম্বর। শুক্রবার আদার কর্তৃপক্ষের তরফে দাবি করা হয় সেই নম্বর তাদের নয়। কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, তারা কোনোদিনই টেলিকম অপারেটর, ফোন তৈরির সংস্থা বা গুগলকে তাদের হেল্পলাইন নম্বর গ্রাহকের ফোনে নিজে থেকে সেভ করে দেওয়ার নির্দেশ দেয়নি। গোটা দেশের অনেক গ্রাহকই অভিযোগ জানিয়েছেন, তাঁদের কনটাক্ট লিস্টে আধারের হেল্পলাইন নম্বর রয়েছে। অথচ তাঁরা সেই নম্বর সেভ করেননি।

আধার কর্তৃপক্ষ এবিষয়ে টুইট করে স্পষ্ট জানিয়েছে, ‘আধারের ‌যে হেল্পলাইন নম্বর ১৮০০-৩০০-১৯৪৭ গ্রাহকদের ফোনে সেভ করা তা অনেক পুরনো এবং তা বন্ধ হয়ে গিয়েছে। এই নম্বরে ফোন করে আধার সংক্রান্ত কোনো পরিসেবা পাওয়া যাবে না। কেউ ভুল নম্বর চালু করে গ্রাহকদের মধ্যে বিভ্রান্তি তৈরি করার চেষ্টা করছে। আমাদের বৈধ টোল ফ্রি নম্বর হল ১৯৪৭। গত দু’‌বছর ধরে এটাই আধারের হেল্পলাইন নম্বর। আধার কখনই টেলিকম দপ্তর, ফোন তৈরির সংস্থা বা গুগলকে তাদের পুরনো বা নতুন টোল ফ্রি নম্বর গ্রাহকের ফোনে সেভ করে দেওয়ার নির্দেশ দেয়নি।’‌

ফরাসি সিকিউরিটি এক্সপার্ট ইলিয়ট অ্যাল্ডারসন বিষয়টি সামনে আনেন। তিনি টুইটারে প্রশ্ন তোলেন, কীভাবে ওই নম্বর মোবাইলে সেভ হয়ে গেল। এমনকী আধার কার্ড না থাকলেও এই নম্বর চলে আসছে। একাধিক নেটওয়ার্কে ঘটেছে একই ঘটনা। সবার মোবাইলে এমআধার ইনস্টল আছে, এমনটা নয়। এব্যাপারে আধার কর্তপক্ষের কাছে ব্যাখ্যা চান তিনি।