১৫ শতকের চুরি যাওয়া মূর্তি ফিরে পেল ভারত

710

লন্ডন: প্রায় চার দশক আগে দেশের তামিলনাড়ুর এক মন্দির থেকে চুরি গিয়েছিল রাম, লক্ষ্মণ ও সীতার ব্রোঞ্জের মূর্তি। বোঝা দায় হয়ে উঠেছিল যে মূর্তিগুলো গেল কই! এত বছর পর, লন্ডনে ভারতীয় হাই কমিশনের হাতে সেই খোয়া যাওয়া মূর্তি তুলে দিল লন্ডন পুলিশ। বৃহস্পতিবার, কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

জানা গিয়েছে, ১৯৭৮ সালে তামিলনাড়ুর নাগাপট্টিনাম জেলার এক মন্দির থেকে চুরি গিয়েছিল। রামের মূর্তিটি ৯০.৫ সেন্টিমিটারের, লক্ষ্মণের মূর্তি ৮ সেন্টিমিটার এবং সীতার মূর্তি ৭৪৫ সেন্টিমিটার। ১৫ শতকের এই মূর্তিগুলি উদ্ধার হওয়ার পর লন্ডনে ভারতীয় হাই কমিশনের অফিসে একটি ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে লন্ডন পুলিশ মূর্তিগুলি তুলে দেয় ভারতীয় হাই কমিশনের হাতে। অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন কেন্দ্রীয় পর্যটন ও সংস্কৃতি মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল।

- Advertisement -

অন্যদিকে, কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ প্যাটেল এদিন ব্রিটিশ পুলিশের আইডল উইং, তামিলনাড়ু সরকার, আর্কিওলজিকাল সার্ভে অব ইন্ডিয়া ও ভারতীয় হাই কমিশনকে ধন্যবাদ জানিয়ে বলেন, ’স্বাধীনতার পর থেকে ২০১৩ সাল পর্যন্ত ভারত মাত্র ১৩টি স্থাপত্য বিদেশ থেকে ফেরৎ পেয়েছে। অথচ ২০১৪ সাল থেকে এখনও পর্যন্ত ৪০টির বেশি স্থাপত্য দেশে ফিরে এসেছে। আগামীদিনে আরও স্থাপত্য ফিরে পাওয়ার আশা রাখি। সরস্বতীর মূর্তি ফিরিয়ে আনার জন্য আমরা ব্রিটিশ মিউজিয়ামের সঙ্গে কথা বলেছি।‘