‘কেনকে ফেরাও, ম্যাচের দখল নাও’

নাগপুর : বাকি আর এক মাস!

আর সেই এক মাস বাকি থাকতেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ ফাইনাল নিয়ে কথার যুদ্ধ শুরু। টিম ইন্ডিয়ার হয়ে সামনে থেকে আপাতত এই যুদ্ধ শুরু করে দিলেন পেসার উমেশ যাদব।

- Advertisement -

১৮ জুন থেকে ইংল্যান্ডের সাউদাম্পটনে ভারত বনাম নিউজিল্যান্ডের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপ ফাইনাল রয়েছে। তার আগে কিউয়িরা ইংল্যান্ড পৌঁছে গেলেও ভারতীয় দল এখনও নিজেদের দেশে। কাল থেকে মুম্বইয়ে বিরাট কোহলিদের কোয়ারান্টিন শুরু হওয়ার কথা। ২ জুন বিলেত রওনা হবে টিম ইন্ডিয়া।

মাত্র কয়েকদিনের প্রস্তুতিতেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে এজেস বোলের মাঠে নামতে হবে রোহিত শর্মাদের। তার আগে আজ দলের সতীর্থদের উদ্দেশ্যে বার্তা দিয়েছেন উমেশ। নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনকে দ্রুত ফেরাতে পারলেই ম্যাচের রাশ চলে আসতে পারে টিম ইন্ডিয়ার দখলে। জসপ্রীত বুমরাহ, মহম্মদ সামি, ইশান্ত শর্মাদের পাশে তাঁর জন্যও দ্রুত উইলিয়ামসনকে ফেরানোর চ্যালেঞ্জটা প্রবলভাবে থাকবে, মনে করছেন উমেশ। তাঁর কথায়, কেন উইলিয়াসমন দুনিয়ার অন্যতম সেরা ব্যাটসম্যান। ওর ব্যাটিংয়ে অনেক দুর্বলতা রয়েছে, এমনও নয়। কিন্তু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপের ফাইনালে আমাদের ভালো করতে হলে কেনকে দ্রুত ফেরাতেই হবে।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে শুরু করে আইপিএল, নিজে বেশ কয়েকটি ম্যাচে খেলেছেন উইলিয়ামসনের বিরুদ্ধে। বল করেছেন কিউয়ি অধিনায়ককে। সেই অভিজ্ঞতা সাউদাম্পটনে তাঁর কাজে লাগবে বলে মনে করছেন উমেশ। তাঁর কথায়, কেন ভালো ব্যাটসম্যান। কিন্তু ওর বিরুদ্ধে পর্যাপ্ত ক্রিকেট খেলার অভিজ্ঞতা রয়েছে আমাদের। অতীত অভিজ্ঞতা কাজে লাগাতে হবে সাউদাম্পটনে। মনে রাখতে হবে, ব্যাটসম্যান যত ভালোই হোক না কেন, ভুল সে করবেই। সেটা ভালো বা খারাপ, দুই ধরনের ডেলিভারির বিরুদ্ধেই হতে পারে। তাই কেনের বিরুদ্ধে আমাদের পরিকল্পনা নিখুঁতভাবে কার‌্যকর করতে হবে। নিউজিল্যান্ড ভালো দল। কিউয়িদের ব্যাটিং গভীরতাও ভালো। কিন্তু তারপরও অধিনায়ক উইলিয়ামসনকে দ্রুত ফেরাতে পারলে টিম ইন্ডিয়ার কাজটা সহজ হবে বলেই মনে করছেন উমেশ।