স্বচ্ছভারতের সমালোচনা করে কেন্দ্রের তোপের মুখে রাষ্ট্রপুঞ্জের প্রতিনিধি

151

নয়াদিল্লি, ১০ নভেম্বরঃ এবার সমালোচনার মুখে পড়ল কেন্দ্রের প্রকল্প। তাও আবার রাষ্ট্রপুঞ্জের নিয়োজিত বিশেষজ্ঞের সমালোচনা। এরপরই কেন্দ্রের তোপের মুখে পড়লেন রাষ্ট্রপুঞ্জের সেই প্রতিনিধি লিও হেলার। লিও হেলার ভারতের বিভিন্ন গ্রাম, শহর এবং বস্তি এলাকায় গিয়েছিলেন। স্বচ্ছ ভারত অভিযানের বহুল প্রচার সত্ত্বেও সেখানে গিয়ে লিও হেলারের মনে হয়েছে স্বচ্ছ পানীয় জল, পরিস্কার-পরিচ্ছন্নতা এগুলো এখনও শুধুমাত্র খাতায় কলমেই সীমাবদ্ধ। এখনও বাস্তবে তা মানুষের প্রাথমিক অধিকার হয়ে উঠতে পারেনি। গ্রাম বা বস্তি এলাকায় বহু মানুষ রয়েছেন যাঁদের কোনও সরকারি নথি নেই। এমনকি কিভাবে সেগুলো কার্যকর করতে হয় সেবিষয়ে তাঁদের কোনও ধারণাই নেই। কারণ, সরকারের এই প্রকল্পের সঠিক কোনও মুখই নেই। যাঁরা তাঁদের বোঝাবে।

তিনি আরও বলেন, এই প্রকল্পে শুধুমাত্র শৌচাগার তৈরিতে বিশেষ জোর দেওয়া হয়েছে। কিন্তু পরিশ্রুত পানীয় জলের কোনও উল্লেখ করা হয়নি। একটি সাংবাদিক বৈঠকে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে পরিস্কার করে তাঁর বক্তব্য জানান হেলার। তিনি আরও দাবি করেন, তিনি দেখেছেন ক্লিন ইন্ডিয়ার লোগোয় মহাত্মা গাঁধীর চশমার ছবি রয়েছে। এই প্রকল্পের এখন তৃতীয় বছর। এখন সময় এসেছে পুরনো লেন্স সরিয়ে মানবাধিকারের লেন্সের নজরে প্রকল্পটি বিচার করে দেখার।

- Advertisement -

হেলারের এই বক্তব্যে বেজায় চটেছে কেন্দ্র। সরকারের দাবি, হেলারের এই মন্তব্য দেশকে অপমান করছে। রাষ্ট্রপুঞ্জের শর্ত ও নীতি মেনেই এই প্রকল্পগুলি রূপায়ন হয়েছে বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে।