ভোটমুখী বাংলার মন জয়ে বাজেটে রাজ্যের জন্য বড় উপহার অর্থমন্ত্রীর

170

নয়াদিল্লি: সামনেই বিধানসভা নির্বাচন। তাই পশ্চিমবঙ্গ এবং অসমে চা শ্রমিকদের জন্য বাজেটে এক হাজার কোটি টাকা বরাদ্দ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এছাড়া বাংলার মানুষের মন জয়ের রাস্তা প্রশস্ত করতে সড়ক পরিকাঠামো উন্নয়নে ২৫ হাজার কোটি টাকা বরাদ্দের কথা ঘোষণা করেন অর্থমন্ত্রী। স্বাভাবিকভাবেই বিধানসভা ভোটের মুখে রাজ্যের জন্য এই বিপুল বরাদ্দে খুশি বিজেপি শিবির।

সোমবার বাজেট পেশ করতে গিয়ে পশ্চিমবঙ্গের জন্য বড় উপহার দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন৷ রাজ্যে সড়ক পরিকাঠামোর উন্নয়ন এবং হাইওয়ে নির্মাণে ২৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেন তিনি। অর্থমন্ত্রী জানিয়েছেন, পশ্চিমবঙ্গে মোট ৬৭৫ কিলোমিটার রাস্তা নির্মাণ করা হবে৷ কলকাতা-শিলিগুড়ি ৩৪ নম্বর জাতীয় সড়ক সংস্কারের কথা উল্লেখ করেন নির্মলা সীতারমন। ৮.৫ হাজার কিলোমিটার রাস্তা তৈরি হবে। পাশাপাশি বিজয়ওয়াড়া থেকে খড়গপুর এবং গোমো-ডানকুনি ফ্রেট করিডোর প্রকল্পের কথাও ঘোষণা করেন তিনি৷

- Advertisement -

শুধু পশ্চিমবঙ্গ নয়, কেরল, তামিলনাড়ুতেও এবছর বিধানসভা নির্বাচন রয়েছে। সেকথা মাথায় রেখে এইসব জায়গায়ও মেট্রো প্রকল্প সহ পরিকাঠামো নির্মাণে বিপুল অর্থ বরাদ্দ করা হয়েছে এদিনের বাজেটে৷ কেরলে ১,১০০ কিলোমিটার রাস্তা নির্মাণের জন্য ৬৫ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে৷ তামিলনাড়ুতে ৩,৫০০ হাজার কিলোমিটার রাস্তা নির্মাণের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে৷ তবে এদিন কলকাতা মেট্রোর জন্য কোনও বরাদ্দ করা হয়নি। সবমিলিয়ে ভোটমুখী বাংলার মন জয়ে যে এবার ঝুলি উপুড় করে দিলেন নরেন্দ্র মোদি সরকার সেকথা বলাই যায়।