বিশ্ববিদ্যালয়ের রেজিস্টারের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক! অভিযোগ দায়ের থানায়

99

রায়গঞ্জ: প্রায় বছর এক আগের কথা, উত্তরবঙ্গ বিশ্ববিদ্য়ালয়ের উপাচার্যের ফেক ইমেল তৈরি করে একাধিক অধ্যাপকের থেকে মোটা টাকা দাবির অভিযোগ উঠেছিল। এবার রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। অভিযোগ, রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডঃ দূর্লভ সরকারের নাম ছবি ব্যবহার করে ভুয়ো ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করে একাধিক ব্যক্তির থেকে লক্ষাধিক টাকা দাবি করার অভিযোগ উঠল। ঘটনায় সকলকে সতর্ক করার পাশাপাশি ফেসবুক অ্যাকাউন্টের অভিযোগ তুলে ধরে শুক্রবার রায়গঞ্জ সাইবার ক্রাইমে লিখিত অভিযোগ দায়ের করলেন খোদ রেজিস্ট্রার।

গতকাল রাতে একাধিক পরিজনের থেকে ফোন মারফৎ রেজিস্ট্রার জানতে পারেন তাঁর নামে তৈরি ফেক ফেসবুক অ্যাকাউন্টের বিষয়ে। রেজিস্ট্রার পরিচয় দিয়ে সেই অ্যাকাউন্ট থেকে মেসেজ করে একাধিক ব্যক্তির কাছ থেকে ২০ হাজার টাকা করে দাবি করা হয়। মেসেজ মারফৎ রেটিস্ট্রারের টাকা চাওয়ার ঘটনায় খানিকটা খটকা লাগে তাঁদের। এরপর অনেকেই হ্যাকারদের দেওয়া নির্দিষ্ট একটি ফোন নম্বরে যোগাযোগ করেন। হিন্দিতে কথোপকথন শুনে সন্দেহ হতেই তড়িঘড়ি সেই ফেসবুক অ্যাকাউন্ট ব্লক করে দেন অনেকেই। এমতবস্থায় বিষয়টি নজরে আসতেই নিজের ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট করে সকলকে সতর্ক থাকার পরামর্শ দেন।

- Advertisement -

রেজিস্ট্রার ডঃ দূর্লভ সরকার বলেন, ‘হ্যাকাররা তাদের ফেসবুক এ্যাকাউন্টে আমার মুখ বসিয়ে দিয়ে এই কাজ করেছে। আমার পরিচিত কমপক্ষে ২০ থেকে ২২ জনের কাছে ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠিয়েছে। যারা যারা ফ্রেন্ড রিকুয়েস্ট অ্যাক্সেপ্ট করেছেন তাদের মেসেজ করে টাকার দাবি করা হয়। বিষয়টি সাইবার ক্রাইম থানায় নজরে আনা হয়েছে।’