বক্সা ব্যাঘ্র প্রকল্পের জঙ্গলে হাতির অস্বাভাবিক মৃত্যু

439

শামুকতলা: বক্সা ব্যাঘ্র প্রকল্পের (পূর্ব) জঙ্গলে একটি বুনো হাতির অস্বাভাবিক মৃত্যু হল।

মঙ্গলবার হাতিটিকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখেন টহলরত বনকর্মীরা। ঘটনার কথা উপরমহলে পৌঁছাতেই হাতির দেহ উদ্ধারকে ঘিরে বনদপ্তরের স্থানীয় আধিকারিক এবং কর্মীদের মধ্যে ব্যাপক তৎপরতা শুরু হয়ে যায়। বিষয়টি জানাজানি হতেই উৎসুক বাসিন্দারা ভিড় জমান ঘটনাস্থলে। ঘটনাকে ঘিরে মঙ্গলবার ব্যাপক চাঞ্চল্য ছড়ায় আলিপুরদুয়ার-২ ব্লকের নূরপুর এলাকায়।

- Advertisement -

খবর পেয়ে বনদপ্তরের পশু চিকিৎসক এবং আধিকারিকরা আসেন। সরকারি নিয়ম মেনে ময়নাতদন্তের প্রক্রিয়া শুরু হয়। ময়নাতদন্তের রিপোর্ট হাতে না পাওয়া পর্যন্ত হাতি মৃত্যুর কারণ নিয়ে কিছু বলতে চাননি তদন্তকারী বনাধিকারিকরা। এদিকে স্থানীয় বাসিন্দাদের অনুমান, বজ্রাঘাতেই হাতিটির মৃত্যু হয়েছে।

নূরপুর জঙ্গল লাগোয়া স্থানীয় বাসিন্দারা জানান, গত কয়েকদিন ধরেই এলাকায় টানা বজ্র-বিদ্যুৎ সহ ঝড় বৃষ্টি হচ্ছে। সোমবার রাতে বজ্রগর্ভ মেঘের কারণে এলাকাজুড়ে প্রচন্ড বৃষ্টি হয়। বিদ্যুতের তীব্র ঝলকানি আর বজ্রনাদে মাঝেমধ্যেই কেঁপে উঠছিল গোটা এলাকা। সম্ভবত ওই সময় আচমকা বাজ পড়ে হাতিটি মারা যায়।

এব্যাপারে বক্সা ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা শুভঙ্কর সেনগুপ্ত জানান, নূরপুরের জঙ্গল থেকে একটি হাতির দেহ উদ্ধার করা হয়েছে। হাতিটির মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে। ময়নাতদন্তের রিপোর্ট হাতে না আসা পর্যন্ত বজ্রাঘাতেই হাতিটির মৃত্যু হয়েছে, এমনটা নিশ্চিত করে বলা যাচ্ছে না।