মথুরায় বিরসা মুণ্ডার মূর্তি উন্মোচন

145

সোনাপুর: আদিবাসী সমাজের ভগবান বির বিরসা মুণ্ডার পূর্নাবয়ব মূর্তির মূর্তি স্থাপিত হল আলিপুরদুয়ার-১ ব্লকের মথুরায়। আলিপুরদুয়ার জেলা পরিষদের সহকারী সভাধিপতি মনোরঞ্জন দের নিজের উদ্যোগেই এই মূর্তি তৈরি করা হয়েছে বলে জানা যায়। মথুরা চা বাগান ফ্যাক্টরির সামনে এই মূর্তি বসানো হয়েছে। মূর্তি উন্মোচনের পাশপাশি ওই এলাকার বিশিষ্ট বয়স্কদের এদিন সম্মান জ্ঞাপণ করা হয়। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আলিপুরদুয়ার জেলা পরিষদের মেন্টর মোহন শর্মা, জেলা পরিষদের সহকারী সভাধিপতি মনোরঞ্জন দে, জেলার আদিবাসী নেতা রাজেশ লাকারা, আলিপুরদুয়ার-১ পঞ্চায়েত সমিতির সভাপতি ললিতা ওরাওঁ, মথুরা চা বাগানের ম্যানেজার পরমদ্বীপ গোয়েন এবং ডেপুটি ম্যানেজার অমিত গুরুং।

মনোরঞ্জন দে বলেন, ‘এই এলাকার লোকেরা এই মূর্তি তৈরি করার কথা বলেছিলেন। বিরসা মুণ্ডা আদিবাসী সমাজের ভগবান। মানুষের দাবি মেনে আমরা পিতা মহেন্দ্র চন্দ্র দের স্মৃতির উদ্দেশ্যে এই মূর্তি স্থাপন করা হয়েছে। আজকে এটা উন্মোচন করা হল। এই ব্লকেই চিলা রায়ের মূর্তিও স্থাপন করা হবে।’

- Advertisement -

উল্লেখ্য, এর আগে মনোরঞ্জনদের উদ্যোগে শালকুমারে মহর্ষি পঞ্চানন বর্মার মূর্তি স্থাপন করা হয়। এদিনের যেই মাঠে বিরসা মুণ্ডার মূর্তি স্থাপন করা হয় সেই মাঠের নামও বির বিরসা মুণ্ডা ময়দান নামকরন করা হয়। এর আগে এই মাঠ মথুরা কেন্টিন মাঠ হিসেবে পরিচিত ছিল।