আমেরিকায় করোনায় মৃতের সংখ্যা ৫ লক্ষ ছাড়াতে পারে, বলছে সমীক্ষা

495

Online Desk: করোনা সংক্রমণ যেভাবে ছড়াচ্ছে তাতে ২০২১ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে আমেরিকায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৫ লক্ষ ছাড়িয়ে যেতে পারে। তবে নাগরিকরা যদি নিয়ম মেনে মাস্ক পরে চলেন তাহলে করোনা সংক্রমণ থেকে বাঁচানো যেতে পারে ১ লক্ষ ৩০ হাজার মানুষের প্রাণ। এমনই তথ্য সাম্প্রতিক একটি সমীক্ষায় উঠে এসেছে।

আইএইচএমই-র সমীক্ষায় দেখা গিয়েছে, ক্যালিফর্নিয়া, টেক্সাস এবং ফ্লোরিডার বড় সংখ্যক জনসংখ্যার মধ্যে করোনা সংক্রমণ এবং মৃত্যু দেখা যাবে। সংবাদসংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাত্‍কারে ক্রিস মারে বলেন, ‘ডিসেম্বরের শেষের দিকে এবং জানুয়ারি মাসে পরিস্থিতি আরও সংকটজনক হবে। বাড়বে মৃতের সংখ্যা, সংক্রমণও ছড়িয়ে পড়বে বিভিন্ন রাজ্যে।’ রয়টার্সের রিপোর্ট অনুযায়ী এই প্রথম আইএইচএমই করোনায় মৃত্যুর আশঙ্কা ১ ফেব্রুয়ারির পরও আছে বলে জানিয়েছে।

- Advertisement -

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশনের (আইএইচএমই)-র গবেষকদের মতে, এখনও পর্যন্ত যেহেতু কোভিড-১৯-র সেরকম কোনও চিকিত্‍সা নেই এবং ভ্যাকসিনও আসেনি, তাই শীতকালে করোনা সংক্রমণ ঠেকানো কঠিন চ্যালেঞ্জের বিষয়। ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশনের গবেষক দলের অন্যতম প্রধান ডিরেক্টর ক্রিস মারে বলেন, ‘শীতকালে আমরা এক ভয়ংকর সংক্রমণের দিকে এগিয়ে যাচ্ছি।’ জানা গিয়েছে, বর্তমানে আমেরিকায় মাস্ক পরার নিয়ম বিভিন্ন জায়গায় বিভিন্নরকম। কোনও রাজ্যে মাস্ক পরার নিয়মের ক্ষেত্রে কড়াকড়ি থাকলেও কোথাও বা নিয়ম একেবারেই শিথিল করে দেওয়া হয়েছে।