ভারতের পথে হেঁটে টিকটক নিষিদ্ধ করার কথা ভাবছে আমেরিকাও

271

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: ভারতের পথে হেঁটে টিকটক নিষিদ্ধ করার কথা ভাবছে আমেরিকাও। এমনই ইঙ্গিত দিয়েছেন মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও। সোমবার একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, বিষয়টি নিয়ে চিন্তাভাবনা চলছে। দেশ ও সাধারণ মানুষের সুরক্ষার কথা ভেবে আমেরিকাতেও নিষিদ্ধ হতে পারে বিভিন্ন চাইনিজ অ্যাপ।

মার্কিন বিদেশসচিবের দাবি, বেশিরভাগ চিনা টেলিকমিউনিকেশন সংস্থা চিনা কমিউনিস্ট পার্টির সঙ্গে যুক্ত। অ্যাপের মাধ্যমে বিভিন্ন দেশের মানুষের ওপর নজরদারি চালানোর অভিযোগ রয়েছে চিনের বিরুদ্ধে।

- Advertisement -

দক্ষিণ চিন সাগর, হংকং সহ করোনা ইশ্যুতে আমেরিকা ও চিনের সম্পর্ক কার্যত তলানিতে এসে ঠেকেছে। এই পরিস্থিতিতে আমেরিকায় টিকটক সহ অন্য চিনা অ্যাপ বন্ধ হওয়ার বিপুল সম্ভাবনা রয়েছে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। যদিও টিকটকের মূল সংস্থা বাইটডান্স জানিয়েছে, তারা চিনের সঙ্গে যুক্ত নয়।

উল্লখ্য, দেশের সার্বভৌমত্ব, অখন্ডতা, নিরাপত্তা ও সাধারণ মানুষের সুরক্ষার স্বার্থে ৫৯টি চিনা অ্য়াপে নিষেধাজ্ঞা জারি করেছে ভারত সরকার।

টিকটক, ইউসি ব্রাউজার, হ্যালো, শেয়ার ইট, জেন্ডার, ভিগো ভিডিয়ো, ভিভা ভিডিয়োর মতো জনপ্রিয় অ্যাপ ইতিমধ্যেই নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে ভারতে।

এবার ভারতের পথে হেঁটে আমেরিকাতেও টিকটক সহ চিনা অ্যাপ বন্ধ হতে পারে। মার্কিন বিদেশ সচিবের কথাতে অন্তত এমনটাই ইঙ্গিত মিলেছে।