যানবাহনে জাতির সূচক থাকলে বাজেয়াপ্ত করা হবে গাড়ি

395

লখনউ: ভারতে জাতিপ্রথা সবসময় উদ্বেগের বিষয়। গত কয়েক বছরে তা আরও খারাপের দিকে যাচ্ছে বলে মনে করা হচ্ছে। উত্তরপ্রদেশে জাতির প্রতি গর্বিত কিছু মানুষ তা লেখা স্টিকার লাগান গাড়িতে। তবে এখন সেক্ষেত্রে কড়া পদক্ষেপ করা হচ্ছে।
উত্তরপ্রদেশে যানবাহনে রাজপুত, ব্রাহ্মণ, যাদব, জাট, ক্ষত্রিয় সহ বিভিন্ন জাতি লেখা গাড়ি দেখা দিলে কঠিন শাস্তির মুখে পড়তে হতে পারে। এমনকি যানবাহনে জাতির কোনও সূচক থাকলে বাজেয়াপ্ত করা হবে গাড়ি।

মহারাষ্ট্রের একজন শিক্ষক হর্ষাল প্রভু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একটি চিঠিতে লিখেছিলেন, উত্তরপ্রদেশে বহুল ব্যবহৃত এই ধরনের যানবাহনগুলি সামাজিক কাঠামোর জন্য হুমকি এবং এগুলি বন্ধ করা উচিৎ। প্রধানমন্ত্রীর কার্যালয় এই অভিযোগ উত্তরপ্রদেশ সরকারকে পাঠিয়েছে। বিষয়টি নজরে আসার পর রাজ্যেক অতিরিক্ত পরিবহণ কমিশনারের তরফে এই গাড়িগুলিকে বাজেয়াপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। জানা গিয়েছে, যানবাহনে কোনও জাতির সূচক থাকলে গাড়িটিকে চালান বা ১৭৭ ধারা অনুযায়ী বাজেয়াপ্ত করার ব্যবস্থা করা হবে। প্রসঙ্গত, উত্তরপ্রদেশের রাজধানী লখনউতে দুই চাকা এবং চার চাকার ২৫ লক্ষ যানবাহন রয়েছে বলে জানা গিয়েছে।

- Advertisement -