ভন-বাটের যুদ্ধ, বিরাট প্রশংসা পেইনের

নয়াদিল্লি : প্রশংসাও আছে। আবার সমালোচনাও রয়েছে!

তিনি বিরাট কোহলি। মুম্বইয়ে পরিবারের সঙ্গে থাকার মাঝেই দেশের করোনা যুদ্ধে সামিল এক যোদ্ধা তিনি। একইসঙ্গে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কও।

- Advertisement -

যাঁর মনের অন্দরে আসন্ন দীর্ঘ ইংল্যান্ড সফর নিয়ে চলছে নানা ভাবনা, পরিকল্পনা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ানশিপের পাশে ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের দীর্ঘ সিরিজ। বিলেতে প্রায় চার মাসের সফরে সাম্প্রতিক অতীতে যায়নি টিম ইন্ডিয়া। উপরি হিসেবে রয়েছে করোনা অতিমারির কঠিন পরিস্থিতির চ্যালেঞ্জ ও নানা নিয়মের বিধিনিষেধ। এমন অবস্থার মধ্যে টিম ইন্ডিয়ার সর্বাধিনায়ককে নিয়ে দুনিয়ার নানা প্রান্তে চলছে আলোচনা।

দিন কয়েক আগে প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন সোশ্যাল দুনিয়ায় কোহলির চেয়ে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনকে অনেক ভালো ব্যাটসম্যান হিসেবে তুলে ধরেছিলেন। তাঁর এমন মন্তব্যের পর থেকেই ধুন্ধুমার বিতর্ক চলছে ক্রিকেট সমাজে। যার মধ্যে পাকিস্তানের সলমন বাটও জড়িয়ে পড়েছেন। কোহলিকে নিয়ে তাঁর সঙ্গে ভনের টুইট যুদ্ধ শুরু হয়ে গিয়েছে। ২০১০ সালে ম্যাচ গড়াপেটায় জড়িয়েছিলেন পাকিস্তানের সলমন বাট। তিনি কোহলির প্রশংসায় মেতেছেন। সোশ্যাল দুনিয়ায় স্পষ্ট করেছেন, বিরাটই সেরা। তাঁর সঙ্গে কারোর তুলনা চলে না।

বাট বলেন, বিরাট এমন একটা দেশের প্রতিনিধি, যার জনসংখ্যা প্রচুর। স্বাভাবিকভাবেই ওর ফলোয়ার বেশি হবে। আর পরিসংখ্যান ও পারফরমেন্সই তো বিরাটের হয়ে কথা বলছে। বর্তমান প্রজন্মের কারোর ৭০-এর বেশি আন্তর্জাতিক শতরান আছে বলে জানা নেই। ওর সঙ্গে উইলিয়ামসনের তুলনাই হয় না। ভনকেও সোশ্যাল দুনিয়ায় ধুয়ে দিয়েছেন বাট। তিনি বলেন, ওদের তুলনা কে করছে? ভন টেস্টের জন্য ভালো ছিল। ইংল্যান্ডকে নেতৃত্বও দিয়েছে। কিন্তু ওয়ান ডে ক্রিকেটের জন্য নয়। কোনও শতরান নেই ওর।

কোহলির পাশে দাঁড়িয়ে বাটের এমন মন্তব্য মোটেও ভালোভাবে নেননি ভন। তিনি সরাসরি প্রাক্তন পাক ওপেনারকে খোঁচা দিয়েছেন। ভন টুইটারে লিখেছেন, বাট আমার নামে কী বলেছে, দেখেছি। আমি তার জবাব দেওয়ার প্রয়োজন মনে করছি না। শুধু একটাই কথা, ২০১০ সালে ম্যাচ গড়াপেটায় জড়ানোর সময় ওর মনটা এমন পরিষ্কার থাকলে ভালো হত। আমি কিন্তু কখনই এই কাজ করিনি।

ভন-বাট টুইট যুদ্ধ যখন চরমে, তখন অস্ট্রেলিয়ার টেস্ট দলের অধিনায়ক টিম পেইন আজ কোহলিকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। ভারত অধিনায়ককে বর্তমান প্রজন্মের সেরা ব্যাটসম্যান আখ্যা দিয়ে তিনি বলেন, আগেও বলেছি, আজ আবার বলছি, বিরাট কোহলি এমন একজন ক্রিকেটার, যাঁকে সবাই দলে নিতে চাইবেন। বর্তমান ক্রিকেটের সেরা ব্যাটসম্যান ও। মাঠে আমাদের মধ্যে যাই হয়ে থাকুক না কেন, কোহলির মতো ক্রিকেটার দলের সম্পদ।