করোনা সচেতনতা বৃদ্ধিতে শামিল এক গ্রামীণ ডাক্তার

120

দিনহাটা :  করোনা আবহে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব সম্পর্কে এলাকাবাসী ও পথচারীদের সচেতন করছেন দিনহাটা-২ ব্লকের সাহেবগঞ্জ গ্রাম পঞ্চায়েতের ভেকড়াপুল এলাকার ষাটোর্ধ্ব গ্রামীণ ডাক্তার মহেশচন্দ্র বর্মন। সীমান্ত লাগোযা প্রত্যন্ত এলাকায় এক গ্রামীণ ডাক্তারের সচেতনতা বৃদ্ধির এই ছবি এলাকায় সাড়া ফেলেছে। বাধ্য হয়ে স্বাস্থ্যবিধি মানছেন অনেকেই।

সাহেবগঞ্জ গ্রাম পঞ্চায়েতের বাসিন্দা মহেশচন্দ্র বর্মন রুরাল মেডিকেল প্র‌্যাকটিশনার্স অ্যাসোসিয়েশনের নথিভুক্ত একজন গ্রামীণ চিকিৎসক। সাহেবগঞ্জের ভেকড়াপুল এলাকার ছোট্ট দোকানে প্রায় ৩৭ বছর ধরে রোগী দেখছেন। পাশাপাশি গ্রামগঞ্জের বিভিন্ন এলাকার সামান্য রোগব্যাধিতে ডাক পড়ে তাঁর। এভাবেই দীর্ঘদিন নিষ্ঠার সঙ্গে কাজ করছেন তিনি। বর্তমানে করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলা জরুরি হয়ে পড়েছে। কেন্দ্র, রাজ্য থেকে শুরু করে স্থানীয় প্রশাসন নানাভাবে প্রচারও চালাচ্ছে। কিন্তু এলাকায় সচেতনতা বাড়েনি। এমন অবস্থায় নিজের এলাকায় সচেতনতা বৃদ্ধির উদ্যোগ নিয়েছেন মহেশবাবু। করোনা আবহে রোগীর সংখ্যা কম। তাই নিজের দোকান সামলানোর পাশাপাশি দোকান সংলগ্ন দিনহাটা-চৌধুরীহাট সড়কের পাশে দাঁড়িয়ে মাস্কহীন পথচারীদের সচেতনতা বৃদ্ধি করছেন ও প্রয়োজনে মাস্ক দিচ্ছেন তিনি। পাশাপাশি অবসর সময়ে স্থানীয় বাজারে ভিড় নিয়ন্ত্রণ, এলাকার পরিযায়ী শ্রমিকদের পরামর্শ প্রদান, করোনা সম্পর্কিত বিভিন্ন বিষয় স্থানীয় গ্রামীণ পুলিশ ও থানায় জানানোর কাজও করছেন তিনি। মহেশবাবু বলেন, দীর্ঘদিন ডাক্তারি করছি। এলাকার সচেতন নাগরিক হিসেবে সচেতনতা বৃদ্ধির দায় আমার উপরেও বর্তায়। তাই নিজের সাধ্যমতো এলাকার বাসিন্দা ও পথচারীদের করোনা স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতন করছি। সরকারি নির্দেশাবলি যে সকলের ভালোর স্বার্থেই তা বোঝানোর পাশাপাশি মাস্কও দিচ্ছি।

- Advertisement -

তিনি বলেন, প্রত্যন্ত এলাকায় শিক্ষার অভাব থাকায় অনেকেই করোনা ভাইরাস সম্পর্কিত বিষয়গুলি পুরোপুরি জানেন না। এমনকি এই নিয়ে ভুল ধারণাও আছে অনেকের। তাই এলাকাকে নিরাপদ রাখতে শিক্ষিত ব্যক্তিদের এ বিষয়ে এগিয়ে আসা উচিত। এদিকে, চিকিৎসকের এই উদ্যোগে খুশি এলাকার বাসিন্দা ও পথচারীরাও। স্থানীয় বাসিন্দা সুমন্ত বর্মন বলেন, অনেক সময়ই ভুল করে মাস্ক না পরেই বেরিয়ে পড়তাম। মহেশবাবুর কথা মনে পড়লেই মাস্কটা পরতে ভুলি না।