পুলিশের এনকাউন্টারে নিহত গ্যাংস্টার বিকাশ

646

কানপুর: মধ্যপ্রদেশ থেকে উত্তরপ্রদেশের কানপুরে যাওয়ার সময় শুক্রবার সকালে একটি সড়ক দুর্ঘটনায় এবং পরে এনকাউন্টারে গ্যাংস্টার বিকাশ দুবের মৃত্যু হয়েছে। তাকে গতকালই মধ্যপ্রদেশ থেকে গ্রেপ্তার করা হয়েছিল। যে গাড়িতে তাকে নিয়ে আসা হচ্ছিল সেখানে এক পুলিশকর্মীর বন্দুক ছিনিয়ে নিয়ে পালানোর চেষ্টা করলে তাকে গুলি করে পুলিশ। পালানোর সময় বিকাশকে ঘিরে রাখা হয়েছিল। তাকে আত্মসমর্পণ করার কথা বলা হলেও সে শোনেনি।

পুলিশের বয়ান অনুযায়ী, প্রথমে গাড়িটি দুর্ঘটনার মুখে পরে উল্টে যায় এবং পুলিশ ও আসামিরা আহত হন। তারপরে বিকাশ দুবে একজন আহত পুলিশকর্মীর কাছ থেকে একটি বন্দুক নিয়ে দৌড়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। তবে পুলিশ তাকে ধরে ফেলে এবং আত্মসমর্পণ করতে বলে। কিন্তু সে অস্বীকার করে এবং গুলি চালাতে শুরু করে। কানপুর পুলিশ এক বিবৃতিতে বলেছে, আত্মরক্ষার তাগিদেই বিকাশকে পাল্টা গুলি করতে হয়েছিল। এরপর বিকাশ দুবেকে জখম অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসার সময় সেখানে মারা যায় সে।

- Advertisement -

গত শুক্রবার কানপুরে নিজের গ্রামে পুলিশকর্মীদের হত্যাকাণ্ডের পর থেকেই বেপাত্তা থাকার পর গত বৃহস্পতিবার মধ্যপ্রদেশের উজ্জয়েনের বিখ্যাত মহাকাল মন্দির থেকে বিকাশ দুবেকে গ্রেপ্তার করা হয়। বিকাশ যখন প্রসাদ কিনে মন্দিরে প্রবেশ করতে গেলে তাঁকে মন্দিরের নিরাপত্তারক্ষীরা বাধা দেয়। প্রহরীরা যখন তার মুখোমুখি হয়, তখন সে মারধর করে বলে অভিযোগ। মধ্যপ্রদেশের বেশ কয়েকজন পুলিশ সদস্য তাকে ধরে রেখেছিল।

পাঁচ দিন ধরে বেপাত্তা থাকার পর খবর মেলে, বিকাশ কানপুর থেকে হরিয়ানার ফরিদাবাদে চলে এসেছে। সেখানে পুলিশ পৌঁছানোর ঠিক আগেই সে একটি হোটেল থেকে পালিয়ে যায়। এরপর রাজস্থানের কোটা এবং শেষ পর্যন্ত মধ্যপ্রদেশে চলে আসে বিকাশ। শেষমেশ ইউপি পুলিশের হাতে ধরা পরে বিকাশ দুবে। ইউপি পুলিশের সিনিয়র অফিসার মোহিত আগরওয়াল জানান, তার সঙ্গে বেশ কয়েকজন সহযোগীকে ধরা হয়েছে এবং কয়েকজন পালিয়ে যাওয়ার চেষ্টা করায় তাদের গুলি করা হয়েছে। গত সপ্তাহে বিকাশ দুবের ৫ সহযোগীকে এনকাউণ্টারে হত্যা করা হয়েছে।

৮ পুলিশকর্মীর হত্যার যথোপযুক্ত পরিণতি! হত্যাকাণ্ডের ৮ দিনের মাথায় পুলিশের গুলিতেই মৃত্যু হল মূল অভিযুক্ত বিকাশ দুবের। গত ৩ জুলাই বিকাশ ও তার দলবলের গুলিতে আটজন পুলিশকর্মীর মৃত্যু হয়। এই ঘটনার পর থেকেই হন্যে হয়ে তল্লাশি চালিয়েছে পুলিশের ৪০টি দল। বৃহস্পতিবারই মধ্যপ্রদেশ থেকে গ্রেপ্তার করা হয় তাকে। শুক্রবার সকালে মধ্যপ্রদেশের উজ্জয়িনী থেকে উত্তরপ্রদেশের কানপুরে নিয়ে যাওয়ার সময় একটি সড়ক দুর্ঘটনায় এবং পরে এনকাউন্টারে গ্যাংস্টার বিকাশ দুবের মৃত্যু হয়েছে।