নয়াদিল্লি, ৮ মার্চঃ ভারতীয় ক্রিকেটারদের বার্ষিক চুক্তির তালিকা প্রকাশ করেছে বিসিসিআই। এই চুক্তির বৈধতা ২০১৮-র ১ অক্টোবর থেকে ২০১৯-র ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। ধারাবাহিকভাবে নিজের বোলিং পারফরম্যান্সের জেরে পুরস্কৃত হলেন জসপ্রীত বুমরাহ। তিনি এলেন বোর্ডের ‘এ প্লাস’ গ্রেডে। এই তালিকায় আছেন বিরাট কোহলি, জসপ্রীত বুমরা এবং রোহিত শর্মা। তিন ক্রিকেটার বছরে পাবেন ৭ কোটি টাকা করে। মহেন্দ্র সিং ধোনি রয়েছেন ‘এ’ গ্রেডে । তবে নতুন চমক ২১ বছরের ঋষভ পন্থ। ২০১৭-১৮-তে যে ২৬ জন চুক্তিবদ্ধ খেলোয়াড় ছিলেন, তাতে তিনি ছিলেন না। প্রথমবারেই বিসিসিআই-এর চুক্তিবদ্ধ খেলোয়াড়ের তালিকায় ‘এ’ গ্রেডে জায়গা করে নিলেন ঋষভ। ‘এ’ গ্রেডের চুক্তিবদ্ধ খেলোয়াড়রা বার্ষিক পাঁচ কোটি টাকা পান।

এছাড়া ‘এ’ গ্রেডে আছেন রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, চেতেশ্বর পুজারা, অজিঙ্ক রাহানে, শিখর ধাওয়ান, মহম্মদ সামি, ইশান্ত শর্মা, কুলদীপ যাদব। ‘বি’ গ্রেডে রয়েছেন হার্দিক পান্ডিয়া, লোকেশ রাহুল, উমেশ যাদব এবং যজুবেন্দ্র চাহাল। এই চার ক্রিকেটার পাবেন ৩ কোটি করে। ‘সি’ গ্রেডে রয়েছেন কেদার যাদব, দীনেশ কার্তিক, অম্বাতি রায়ডু, মণীশ পাণ্ডে, হনুমা বিহারী, খলিল আহমেদ ও ঋদ্ধিমান সাহা। যারা বছরে পাবেন ১ কোটি করে।
মহিলা ক্রিকেটে সর্বোচ্চ ‘এ’ গ্রেডে রয়েছেন মিতালি রাজ, হরমনপ্রীত কউর, স্মৃতি মান্ধানা ও পুনম যাদব। যারা বছরে পাবেন ৫০ লক্ষ করে। ‘বি’ গ্রেডে রয়েছেন ঝুলন গোস্বামী, একতা বিস্ত, শিখা পাণ্ডে, দীপ্তি শর্মা, জেমাইমা রডরিগস। এরা বছরে পাবেন ৩০ লক্ষ করে। অন্যদিকে রাধা যাদব, বেদা কৃষ্ণমূর্তি, পুনম রাউত, রাজেশ্বরী গায়কোয়াড়রা আছেন ‘সি’ গ্রেডে। যাদের বার্ষিক চুক্তি ১০ লক্ষ টাকার।