মেন্টর এমএসডিতে আস্থা শেহবাগের

সংগৃহীত

নয়াদিল্লি : ভারতীয় ক্রিকেট সংসারে মহেন্দ্র সিং ধোনিকে স্বাগত জানাচ্ছেন বীরেন্দ্র শেহবাগ। তাঁর মনে হচ্ছে, টি২০ বিশ্বকাপে মাহিকে মেন্টর করে সঠিক সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। ধোনির উপস্থিতি ভারতীয় ক্রিকেটারদের সেরাটা দিতে অনুপ্রাণিত করবে। শুধু তাই নয়, দুনিয়ার সব দলেই মুখচোরা, লাজুক স্বভাবের ক্রিকেটার থাকেন। সেই সব ক্রিকেটারদের জন্য মাহি আদর্শ মেন্টর হবেন বলে মনে করছেন নজফগড়ের নবাব। বীরুর কথায়, মাহিকে দীর্ঘদিন ধরে চিনি, জানি। ও দুর্দান্ত অধিনায়ক ছিল। মেন্টর হিসেবেও মাহি সফল হবে। ধোনি মূলত বোলার্স ক্যাপ্টেন। ফলে মরুদেশের মন্থর বাইশ গজে বুমরাহদের কাজটা বাইরে থেকেই সহজ করে দেবে ধোনি।

ঠান্ডা মাথা, দ্রুত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা, সতীর্থদের প্রতি পূর্ণ আস্থা। বীরেন্দ্র শেহবাগের মতে, মাহির মূল মন্ত্র হল এই তিনটি। এভাবেই ক্রিকেটার হিসেবে সতীর্থদের থেকে সেরাটা বের করে এনে দলকে সাফল্যের পথে এগিয়ে নিয়ে গিয়েছিলেন ক্যাপ্টেন কুল। ভারতীয় দলের মেন্টর হিসেবেও সেই কাজটাই করবেন তিনি। বীরুর কথায়, মাহির ক্রিকেট মস্তিষ্ক অসাধারণ বললেও কম বলা হয়। ও জানে কখন, কীভাবে কার থেকে সেরাটা বের করতে হয়। মাঠে এভাবেই ও নিজের সেরাটা দিয়ে এসেছে। এবার সাজঘরে বসে সেই কাজটাই সফলভাবে করবে ও। মাহিকে মেন্টর করা সাম্প্রতিককালে ভারতীয় ক্রিকেটের সেরা সিদ্ধান্ত।

- Advertisement -

অন্যদিকে, বাবর আজমদের বিরুদ্ধে প্রথম ম্যাচে নামার আগে দুবাইয়ে জোড়া অনুশীলন ম্যাচ খেলবে ভারতীয় দল। জানা গিয়েছে, ১৮ অক্টোবর প্রথম ম্যাচে ইয়োন মরগ্যানের ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত। ২০ অক্টোবর দ্বিতীয় অনুশীলন ম্যাচের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। জোড়া অনুশীলন ম্যাচের মাধ্যমে প্রথম একাদশ গুছিয়ে নেওয়ার পাশে আইপিএলের হ্যাংওভার থেকে বেরিয়ে আসার চ্যালেঞ্জও থাকছে ভারতীয় দলের জন্য।