করোনার বিরুদ্ধে জিততে বুদ্ধির লড়াইয়ে আনন্দরা

চেন্নাই : অদৃশ্য কোভিড-১৯ ভাইরাসকে হারাতে মগজাস্ত্র কাজে লাগাতে চলেছেন ভারতের তারকা দাবাড়ু বিশ্বনাথন আনন্দ। এই লড়াইয়ে তাঁর সঙ্গে শামিল হবেন দেশের আরও চার গ্র‌্যান্ডমাস্টার কেনেরু হাম্পি, দ্রোনাভাল্লি হারিকা, নিহাল সারিন এবং পি রমেশবাবু।

দাবার একটি ওয়েরসাইটের সঙ্গে এই পাঁচ তারকা দাবাড়ু অনলাইনে প্রদর্শনী ম্যাচ আয়োজন করতে চলেছেন। চলতি সপ্তাহে বৃহস্পতিবার হতে চলা এই অনলাইন ইভেন্টে ২ হাজারের কম ফিডে রেটিং আছে এমন যে কোনও ব্যক্তি অংশ নিতে পারবেন। ৩০ মিনিট করে এক-একটি ম্যাচ আয়োজন করা হবে। প্রতিটি চালের জন্য ৩০ সেকেন্ড সময় পাওয়া যাবে। আনন্দের বিরুদ্ধে ম্যাচ খেলতে ১৫০ মার্কিন ডলার এবং বাকি গ্র‌্যান্ডমাস্টারদের বিরুদ্ধে খেলতে ২৫ মার্কিন ডলার ফি দিতে হবে। এই ইভেন্ট থেকে পাওয়া অর্থের পুরোটাই রেডক্রস এবং সর্বভারতীয় দাবা সংস্থার চেকমেট কোভিড ইনিশিয়েটিভকে দেওয়া হবে। উদ্যোক্তারা জানিয়েছেন, দুটি সংস্থাকে অন্তত ১০ হাজার মার্কিন ডলার দেওয়ার পরিকল্পনা রয়েছে।

- Advertisement -

এ প্রসঙ্গে একটি ভিডিও মেসেজে আনন্দ বলেছেন, করোনার বিরুদ্ধে ভারত লড়ছে। এই সময়ে আমাদের একজোট হতে হবে। সকলেই এই ভাইরাসের সংক্রমণের শিকার হচ্ছেন। এই লড়াইয়ে অংশ নেওয়ার পাশাপাশি দেশের প্রথমসারীর দাবাড়ুদের বিরুদ্ধে খেলার সুযোগ পাওয়া যাচ্ছে। আমাদের দাবা জগতের তরফে এটা সামান্য উদ্যোগ। আশা করছি সকলেই এতে শামিল হবেন। দুই ইন্টারন্যাশনাল মাস্টার ড্যানি রেঞ্চ এবং সামায় রায়না ইভেন্টটি পরিচালনা করবেন। করোনার বিরুদ্ধে লড়াইয়ে এর আগে ১১ লক্ষ টাকা অনুদান দিয়েছেন আনন্দ।