পশ্চিম বর্ধমানের ৯ বিধানসভায় ভোট, সীল আন্তঃরাজ্য সীমান্ত

52

আসানসোল: সপ্তম দফায় পশ্চিম বর্ধমান জেলার নয়টি বিধানসভায় ভোট গ্রহণ হবে। ভোটের জন্য গোটা জেলাকে কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে। পশ্চিম বর্ধমান জেলার সঙ্গে যুক্ত পাশের রাজ্য ও জেলার সীমানায় নাকা চেকিং শুরু হয়েছে। রবিবার রাত থেকে সীমানা সিল করে দেওয়া হয়েছে।

জেলার ৯টি বিধানসভা আসানসোল (দক্ষিণ), আসানসোল (উত্তর), বারাবনি, কুলটি, রানিগঞ্জ, জামুড়িয়া, পান্ডবেশ্বর, দূর্গাপুর (পশ্চিম) ও দূর্গাপুর (পূর্ব) মোট প্রার্থী ৬৪ জন। ৯টি বিধানসভায় মোট ভোটার ২২,৩৫,৮১৬ জন। পুরুষ ভোটার ১১,৪৮,৬২৫ জন ও মহিলা ভোটার ১০,৮৭,১৪৪ জন। জেলায় তৃতীয় লিঙ্গের ভোটার ৪৭ জন। মোট বুথ ৩০৬৪টি। মহিলা বুথের সংখ্য়া ৪৫০টি।

- Advertisement -

জেলা প্রশাসন ও আসানসোল দূর্গাপুর পুলিশ কমিশনারেট সূত্রে জানা গিয়েছে, জেলায় অতি স্পর্শকাতর বুথ প্রায় ৫০ শতাংশ। আরও ৩০ শতাংশ বুথ কম ও মাঝারি স্পর্শকাতর। নির্বাচন কমিশনের নির্দেশ মতো জেলার সব বুথে কেন্দ্রীয় বাহিনী পাহাড়ায় থাকবে। মোট কেন্দ্রীয় বাহিনী থাকছে ১৫৭ কোম্পানি। এর সঙ্গে রাজ্য পুলিশ প্রায় ৬ হাজার থাকবে। জেলায় মোট অবজারভার রয়েছেন ১১ জন। তার মধ্যে পুলিশ অবজারভার ৩ জন, জেনারেল অবজারভার ৬ জন ও এক্সপেনডিচার অবজারভার ২ জন রয়েছেন।
এছাড়াও জেলায় মোট ভোট কর্মী ১৪, ০৯৫ জন। মোট ভোট ১০ শতাংশ কর্মীর রিজার্ভে রয়েছেন। মাইক্রো অবজারভার থাকছেন ৫০০ জন।

জেলার ৯টি বিধানসভার জন্য ডিসিআরসি করা হয়েছে ৫টি। যার মধ্যে আসানসোল মহকুমায় ২টি ও দূর্গাপুর মহকুমায় ৩টি ডিসিআরসি রয়েছে। জেলায় দুটি কাউন্টিং সেন্টার বা গণনা কেন্দ্র করা হয়েছে। একটি আসানসোল রয়েছে।