জলপাইগুড়িতে পরীক্ষামূলকভাবে চালু ভিআরডিএল

93

জলপাইগুড়ি: জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে পরীক্ষামূলকভাবে চালু হল ভিআরডিএল। বুধবার জলপাইগুড়ি ল্যাবরেটারির জন্য আইসিএমআরের অনুমোদন পেতে নমুনা এবং রিপোর্ট যাচাইয়ের জন্য পাঠানো হল ভুবনেশ্বরে ল্যাবরেটরিতে। আগামী ৭২ ঘণ্টার মধ্যে আইসিএমআর থেকে সবুজ সংকেত মিললেই পুরোদমে চালু হয়ে যাবে জলপাইগুড়ির ভিআরডিএল।

এদিন উত্তরবঙ্গ মেডিকেল কলেজের প্যাথলজি বিভাগের প্রধান ডাঃ অরুণাভ সরকার এবং উত্তরবঙ্গের জনস্বাস্থ্য বিভাগের ওএসডি সুশান্ত রায়ের উপস্থিতিতে জলপাইগুড়ির ভিআরডিএলটি চালু করা হয়। ডাঃ অরুণাভ সরকারের উপস্থিতিতেই এদিন আটটি কোভিডের নমুনা সংগ্রহ করার পর সেগুলোকে জলপাইগুড়ি ভিআরডিএলের আরটিপিসিআর মেশিনের সাহায্যে পরীক্ষা করা হয়।

- Advertisement -

ওএসডি ডাঃ সুশান্ত রায় জানান, নিজেদের একটা ভিআরডিএল তৈরি হয়ে গেলে আর উত্তরবঙ্গ মেডিকেল কলেজের ওপর ভরসা করতে হবে না। কোভিড আজ আছে, কাল চলে যাবে, কিন্তু ভিআরডিএল থেকে গেলে বিভিন্ন ধরনের রোগের পরীক্ষানিরীক্ষা করা সম্ভব হবে। আজ থেকে পরীক্ষামূলকভাবে জলপাইগুড়ির ভিআরডিএল চালু হয়ে গেল। আইসিএমআরের ছাড়পত্র পাওয়ার জন্য নমুনা যাচাই করতে পাঠানো হচ্ছে এদিন। আশা করা হচ্ছে, আগামী দু’দিনের মধ্যে আইসিএমআর থেকে ছাড়পত্র চলে আসবে। তারপরেই পুরোদমে চালু হয়ে যাবে কোভিড সহ বিভিন্ন রোগের নমুনা পরীক্ষা।