“পাক ব্রিগেডস নিশ্চিহ্ন করার জন্য প্রস্তুত ছিলাম”, অভিনন্দন নিয়ে প্রাক্তন বায়ুসেনা প্রধান

1615

নয়াদিল্লি: বুধবার ন্যাশনাল অ্যাসেম্বলিতে পাকিস্তান মুসলিম লিগ (এন)-এর সদস্য আয়াজ সাদিক বোমা ফাটিয়েছিলেন। তিনি বলেছিলেন, সৌজন্যের বার্তা দিতে নয়, ভারতের প্রত্যাঘাতের ভয়েই ইমরানের সরকার ভারতীয় উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে মুক্তি দিয়েছিল। বৃহস্পতিবার এনিয়ে ভারতীয় বায়ুসেনার প্রাক্তন প্রধান বিএস ধানোয়া বলেন, ”অভিনন্দনকে ছেড়ে দেওয়া ছাড়া আর কোনও বিকল্পই ছিল না পাকিস্তানের কাছে।”

হামলার প্রস্তুতির বিষয়ে ধানোয়া বলেন, ”এটার দুটি অংশ রয়েছে। কূটনৈতিক ও রাজনৈতিকভাবে পাকিস্তানের উপরে চাপ সৃষ্টি করা হয়েছিল। তার উপরে সেনাবাহিনীর চাপও ছিল। উনি যে ভাবে বলছেন (সাদিক) জেনারেল বাজওয়ার পা কাঁপছিল, সেটা সম্ভব হয়েছে সেনার তিন বাহিনী স্থল, জল ও বায়ুসেনা হামলার জন্য প্রস্তুতি নিয়ে রেখেছিল বলেই।”

- Advertisement -

ধানোয়া আরও বলেন, ”ঈশ্বর না করুণ সে দিন যদি পাকিস্তান আমাদের ঘাঁটিতে হামলা করত, ওদের ফরওয়ার্ড ব্রিগেডকে উড়িয়ে দেওয়ার ক্ষমতা ছিল আমাদের। সেটা ওরা জানে। সাধারণভাবে সম্ভাব্য হামলার আগে ওরা নিজেদের শক্তিও যাচাই করে নিয়েছে।”

বায়ুসেনায় বিএস ধানোয়া ও অভিনন্দনের বাবা সতীর্থ ছিলেন। সেই কথা স্মরণ করিয়ে ধানোয়া বলেন, কার্গিল যুদ্ধে পাকিস্তান ফ্লাইট কম্যান্ডার অজয় আহুজা গুলি করে হত্যা করেছিল। সেটা মাথায় ছিল। আমি অভিনন্দনের বাবাকে বলেছিলাম, স্যর আমরা আহুজাকে ফিরিয়ে আনতে পারিনি, তবে অভিনন্দনকে আনবই।