করোনা সংক্রমণ রুখতে লকডাউনের সিদ্ধান্ত রাজ্যের

578
ফাইল ছবি

কলকাতা: আনলক পর্ব শুরু হতেই হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ। সেই কারণেই রাজ্যের বেশ কয়েকটি জেলায় ফের লকডাউনের ভাবনা করছে প্রশাসন। মঙ্গলবার নবান্নের তরফে জানানো হয়েছে, উত্তর ২৪ পরগনা ফের লকডাউন করা হচ্ছে।

জানা গিয়েছে, নবান্নের তরফে লকডাউন সম্পর্কিত নির্দেশিকা জেলাশাসকের দপ্তরে পাঠানো হয়েছে। নির্দেশিকা অনুযায়ী, অত্যাবশ্যকয় পণ্য যেমন মুদি, সবজি, মাছ, মাংস, দুধ, ডিম, ফল, ওষুধের এসব ক্ষেত্রে ছাড় মিলবে। হোম ডেলিভারির ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। দোকান খোলার নির্দিষ্ট সময় বেধে দেওয়া হয়েছে।

- Advertisement -

লকডাউনে ফের বন্ধ হচ্ছে গণপরিবহণও। শুধু জরুরি পরিষেবার ক্ষেত্রে ছাড় মিলবে। কারখানা, অফিস চালু রাখার ক্ষেত্রে কর্মী সংখ্যা ২০ শতাংশ বেঁধে দেওয়া হয়েছে। ব্যাংক, এটিএম, পোস্টাল, ফায়ার, পেট্রোল পাম্প, সিভিল সার্ভিস এসবকে ছাড়ের আওতায় রাখা হয়েছে। বিমান চালানোর ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ধর্মীয়স্থান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব মেনে চলার কথাও উল্লেখ করা হয়েছে।

জানা গিয়েছে, সাধারণ মানুষের প্রয়োজনের কথা মাথায় রেখে আগামী ৪৮ ঘন্টা পর থেকে উত্তর ২৪ পরগনায় লকডাউন কার্যকরী করা হবে। লকডাউন ১৪ দিন কার্যকরী থাকবে। এরপর পরিস্থিতি বুঝে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।