ফের ২ হাজার কোটি ঋণ নিচ্ছে রাজ্য সরকার

548

কলকাতা: ঋণের বোঝা বেড়েই চলেছে রাজ্য সরকারের। করোনা এবং আমপানের জোড়া ধাক্কায় ঋণ নিতে হয়েছে রাজ্যকে। তারমধ্যে নতুন বছরের আগেই ফের বাজার থেকে আরও ২ হাজার কোটি টাকা ঋণ নিচ্ছে বলে রিজার্ভ ব্যাংকের তরফে জানা গিয়েছে।

রিজার্ভ ব্যাংকের প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, চলতি বছরের ২৯ ডিসেম্বর দেশের মোট ১৪টি রাজ্য ১৮,৬০৪ কোটি টাকা ঋণ নেবে। যার মধ্যে পশ্চিমবঙ্গ সহ অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, তামিলনাড়ু, রাজস্থান ২ হাজার কোটি টাকা করে ঋণ নিচ্ছে। সেইসঙ্গে ছত্তিশগড়, পঞ্জাব এবং কেরল ১ হাজার কোটি টাকা করে ঋণ নেবে। এছাড়াও তেলেঙ্গানা সরকার ৭৫০ কোটি, ত্রিপুরা সরকার ৬০০ কোটি, ১০০ কোটি টাকা করে মেঘালয় ও পুদুচেরি ঋণ নেবে।

- Advertisement -

রাজ্যগুলির মধ্যে সবচেয়ে কম ঋণপ্রার্থী গোয়া, তাদের চাহিদা মাত্র ৫৪ কোটি টাকা। রিজার্ভ ব্যাংক সূত্রে খবর, পশ্চিমবঙ্গের ঋণের পরিমাণ ইতিমধ্যেই ৪.৯ লক্ষ কোটি টাকা ছাড়িয়েছে। যা রাজ্যের গ্রস স্টেট ডোমেস্টিক প্রোডাক্ট (জিএসডিপি)-র ৩৪.৭ শতাংশ।

অর্থনীতিবিদদের মতে, এই মুহূর্তে পশ্চিমবঙ্গের সবচেয়ে বড় কর বাবদ আয়ের সূত্র আবগারি শুল্ক। কিন্তু কন্যাশ্রী, রূপশ্রী, যুবশ্রীর মতো অলাভজনক খাতে ব্যয়ের পরিমাণ ক্রমশই বাড়তে থাকায় রাজ্যের ঘাড়ে ঋণের বোঝা বেড়েই চলেছে। সেক্ষেত্রে এই ২ হাজার কোটি টাকা দিয়ে পরিস্থিতি কতটুকু সামাল দেওয়া সম্ভব, তা নিয়ে সংশয় থাকছেই।