উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস

1428
Ayusman Chakraborty File Photo

কলকাতা: শুক্রবার পর্যন্ত উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে।

মৌসুমী অক্ষরেখা মোজাফফরপুর থেকে জলপাইগুড়ির ওপর দিয়ে অসম হয়ে নাগাল্যান্ড পর্যন্ত বিস্তৃত। অসমে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। সে কারণে প্রচুর জলীয় বাষ্প বঙ্গোপসাগর থেকে ঢুকছে। এর প্রভাবে শুক্রবার পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

- Advertisement -

আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় আদ্রতা জনিত অস্বস্তি থাকবে কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। তবে আগামীকাল থেকে আদ্রতা জনিত অস্বস্তি আরও বাড়বে এবং দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কমবে।

এছাড়া ভারী বৃষ্টি হবে সিকিম, অসম মেঘালয় সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে। এছাড়া আরব সাগরে একটি নিম্নচাপ রয়েছে। পূর্ব-মধ্য আরব সাগরে এই নিম্নচাপ অবস্থান করায় কর্ণাটক উপকূলে এই নিম্নচাপের প্রভাব পড়বে। এছাড়াও মৌসুমী অক্ষরেখা রয়েছে অমৃতসর, বরেলি, গোরখপুর, মোজাফফরপুর, জলপাইগুড়ি, অসম-নাগাল্যান্ডের উপর। ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থান, অসম ও উত্তরপ্রদেশের উপর। এর প্রভাবে আগামী চার থেকে পাঁচদিন কর্ণাটক উপকূল, কেরল মাহে কঙ্কন ও গোয়ায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টি হবে ১১ সেপ্টেম্বর পর্যন্ত। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গ, ওডিশা, অসম, মেঘালয়, আন্দামান-নিকোবরে।