উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস

2836
Ayusman Chakraborty File Photo

কলকাতা: উত্তরবঙ্গে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর। বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গেও।

মৌসুমী অক্ষরেখা ক্রমশ উত্তরবঙ্গের দিকে সরছে। বর্তমানে এই অক্ষরেখা পাটনা থেকে বহরমপুর হয়ে বাংলাদেশ ও দক্ষিণ অসমের উপর দিয়ে মণিপুর পর্যন্ত বিস্তৃত। এর জেরেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। শনিবার উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আগামী মঙ্গলবার পর্যন্ত উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে। আগামী সপ্তাহের শুরুতে উত্তরবঙ্গের নদীর জলস্তর বাড়তে পারে।

- Advertisement -

এদিন দার্জিলিং, কালিম্পংয়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামিকাল দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই পাঁচ জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সোমবার কোচবিহার ও আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে। ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতেও। মঙ্গলবারও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গে। পাশাপাশি দক্ষিণবঙ্গেও বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গেও বৃষ্টি বাড়তে পারে। সোমবার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পরিমাণ বাড়বে।

এছাড়া ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি মূলত অসম ও মেঘালয়ে। ওডিশা থেকে বিহার পর্যন্ত অক্ষরেখা এছাড়াও বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ রাজস্থান, গুজরাতে ঘূর্ণাবর্ত রয়েছে। এর প্রভাবে বিহার, ওডিশা, ছত্তিশগড় এবং পূর্ব ভারতের রাজ্যগুলিতে দক্ষিণের অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, কেরল, মহারাষ্ট্রে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।