আগামী দু’দিন উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা

4661
ফাইল চিত্র

কলকাতা: আজ থেকে আবহাওয়ার পরিবর্তন হবে উত্তরবঙ্গে। আগামী মঙ্গলবার ও বুধবার উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর।

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ অবস্থান করছে। এর প্রভাব ওডিশা উপকূলে সবথেকে বেশি। ওডিশায় রয়েছে একটি ঘূর্ণাবর্ত। এর প্রভাবে আগামী কয়েকদিন ওডিশা, ঝাড়খন্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

- Advertisement -

সোমবার থেকেই উত্তরবঙ্গের জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তন হবে। মঙ্গলবার ও বুধবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এই তিন জেলায় কয়েক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। ভারী বৃষ্টি হতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে। আগামী ২৪ ঘণ্টায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সর্তকতা দেওয়া হয়েছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই।

এছাড়া বঙ্গোপসাগরে নিম্নচাপের পাশাপাশি ঘূর্ণাবর্ত রয়েছে অসম, গাল্ফ অফ থাইল্যান্ড এবং আরব সাগরের মহারাষ্ট্র উপকূলে। এর প্রভাবে আগামী কয়েকদিন ওডিশা জারকন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, মধ্য মহারাষ্ট্র, কোঙ্কন, গোয়া, পুদুচেরি, অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয় মণিপুর, মিজোরাম ও ত্রিপুরাতে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এদিকে বর্ষার বিদায় শুরু হয়েছে উত্তর পশ্চিম ভারত থেকে।