নিম্নচাপের প্রভাবে উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা

219

কলকাতা: নিম্নচাপের প্রভাবে প্রবল বৃষ্টির সম্ভাবনা রাজ্যে। তবে দক্ষিণের তুলনায় এবার উত্তরের জেলাগুলিতেই বৃষ্টির সম্ভাবনা বেশি।

উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী কয়েকদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার ও শুক্রবার উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে তুলনামূলক বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার ও মঙ্গলবার কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে কোচবিহার ও আলিপুরদুয়ারে। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, জলপাইগুড়ি কালিম্পংয়েও। ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে মালদা এবং দুই দিনাজপুরেও।

- Advertisement -

দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলছে। বৃহস্পতিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। তবে আগামী ৪৮ ঘণ্টায় সেখানে ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, পাকিস্তান থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড ও ওডিশা উপকূল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে। সে কারণেই রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। এর প্রভাবে সক্রিয় হচ্ছে মৌসুমি বায়ু। যার ফলেই বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে।

অন্যদিকে, এদিন সকাল থেকেই দিল্লি ও এনসিআর-এর একাধিক জায়াগায় ঝড়ো হাওয়া সঙ্গে প্রবল বৃষ্টি শুরু হয়েছে বলে জানা গিয়েছে। দিল্লি ও পার্শ্ববর্তী এলাকায় আগামী ২৫ জুনের পর থেকে বর্ষা ঢুকবে বলে জানিয়েছে মৌসম বিভাগ।