উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস

809

কলকাতা: ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তরবঙ্গে। আলিপুরদুয়ার আবহাওয়া দপ্তর সূত্রে খবর, পঞ্জাব থেকে বঙ্গোপসাগর পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে। বুধবারের পর অক্ষরেখার পূবের অংশ উত্তর দিকে সরবে। ফলে বুধবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। এছাড়া উত্তর ওডিশায় তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত, যা উত্তর-পশ্চিম দিকে এগোবে। এর প্রভাবে পূবালী হাওয়ায় প্রচুর জলীয়বাষ্প ঢুকবে রাজ্যে।

উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পং জেলায় একদিনে বৃষ্টিপাতের পরিমাণ ২০০ মিলিমিটার ছাড়িয়ে যেতে পারে। বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পংয়ে অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে। ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এই পাঁচ জেলায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। উত্তরবঙ্গের বাকি তিন জেলাতেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শনিবারেও কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি জেলায় বিক্ষিপ্তভাবে ২০০ মিলিমিটার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের বাকি জেলাতেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে।

- Advertisement -

ভারী বৃষ্টির জেরে নদীর জল উপচে ও জল জমে বন্যার সম্ভাবনা রয়েছে বলে কমলা সতর্কতা জারি করা হয়েছে। ভুটানেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই জল হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গের জেলাগুলিতে পরিস্থিতি আরও জটিল করে তুলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এবার উত্তরবঙ্গে অন্যান্য বছরের তুলনায় এখনও পর্যন্ত স্বাভাবিকের চেয়ে ১৬ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। দক্ষিণবঙ্গে মূলত মেঘলা আকাশ থাকবে। বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।