উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস, বিক্ষিপ্ত বৃষ্টি দক্ষিণবঙ্গে

751

কলকাতা: মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টি হচ্ছে উত্তর থেকে দক্ষিণবঙ্গে। তবে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা কম হলেও উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় গত কয়েকদিন ধরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হচ্ছে। আপাতত উত্তরবঙ্গে বৃষ্টি কমার কোনও লক্ষণ নেই। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস।

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, আগামী পাঁচদিন উত্তরবঙ্গের জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মৌসুমী অক্ষরেখা পূর্বভাগ সিকিম ও উত্তরবঙ্গের ওপর অবস্থান করায় একদিকে যেমন প্রবল বৃষ্টি হচ্ছে, তেমনি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রবল জলীয় বাষ্প সঞ্চারিত হচ্ছে। আগামী কয়েকদিন বর্ষা সক্রিয় থাকবে বলে জানা গিয়েছে। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতেও আগামী শুক্রবার পর্যন্ত বৃষ্টির সতর্কবার্তা দেওয়া হয়েছে। এদিকে নদীগুলিতে জলস্ফীতি হচ্ছে। বর্ষার জলে রায়গঞ্জ সহ বিভিন্ন এলাকা জলমগ্ন।

- Advertisement -

উত্তরবঙ্গের পাশাপাশি বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গেও। জানা গিয়েছে, আজ সকাল থেকেই কলকাতা এবং সংলগ্ন অঞ্চল আংশিক মেঘলা রয়েছে। দক্ষিণবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, দক্ষিণের প্রায় সব জেলাতেই বজ্রগর্ভ মেঘের সঞ্চার হবে। সেই সঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।