ফের বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপ, ভারী বৃষ্টির পূর্বাভাস

426
Ayusman Chakraborty File Photo

কলকাতা: গত কয়েকদিন ধরেই উত্তরবঙ্গের জেলাগুলিতে প্রচুর বৃষ্টি হচ্ছে। গতকাল দক্ষিণবঙ্গেরও বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে।
আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হয়েছে। আর তার জেরে সকাল থেকেই কলকাতায় ভারী বৃষ্টি হয়েছে। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া, পূর্ব বর্ধমান সহ বেশ কিছু জায়াগায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গেও আজ ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পংয়ে। আগামীকাল থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে।

- Advertisement -

একই সঙ্গে দেশের দুই প্রান্তে দু’টি নিম্নচাপের উপস্থিতির প্রভাবেই আগামী কয়েকদিন পূর্ব ও পশ্চিম ভারতের বিভিন্ন প্রান্তে জোরালো বর্ষণের পূর্বাভাস দিয়েছে দিল্লির মৌসম ভবন। সূত্রের খবর, মৌসুমি অক্ষরেখার অবস্থানের ফলে উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতেও বৃষ্টি হবে। আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, নিম্নচাপটির অবস্থান উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে হওয়ার ফলে সমুদ্র উত্তাল হবে। তাই আগামী ৪৮ ঘণ্টা মৎস্যজীবীদেরও সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

নিম্নচাপের প্রভাবে পশ্চিমবঙ্গ, বিহার, ওডিশা সহ ঝাড়খণ্ডের বিভিন্ন জায়গায় আগামী দুই থেকে তিনদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মধ্য ভারতেরও বহু অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, উত্তরবঙ্গ তো বটেই, গোটা রাজ্যেই আপাতত বর্ষা সক্রিয় থাকবে।