উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস, নামতে পারে ধস

788
Ayusman Chakraborty File Photo

কলকাতা: বৃহস্পতিবারর থেকে রবিবার পর্যন্ত উত্তরবঙ্গে একটানা অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। অতিবৃষ্টির জেরে দার্জিলিং, কালিম্পং সহ পার্বত্য এলাকায় ধস নামার আশঙ্কা করা হচ্ছে। নীচু জায়গুলি প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, মৌসুমী অক্ষরেখা অতি সক্রিয় হওয়ায় মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ আগামী ১২ ঘন্টায় উত্তরবঙ্গের দিকে সরে যাবে। বর্তমানে অক্ষরেখার অবস্থান পূর্বাংশ বারানসি, গয়া হয়ে বীরভূমের শান্তিনিকেতনে। ধীরে ধীরে এই অক্ষরেখার পূর্বাংশ সরে উত্তরবঙ্গের হিমালয়ের পাদদেশ এলাকায় অবস্থান করবে। এর প্রভাবেই বৃহস্পতিবার থেকে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এই ৫ জেলায় ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে রবিবার পর্যন্ত। জলপাইগুড়ি, কোচবিহার আলিপুরদুয়ারের বেশ কয়েকটি জায়গায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার অতি ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পংয়ে। প্রবল বৃষ্টির জেরে শুক্র ও শনিবার ধস নামতে পারে দার্জিলিংয়ের পার্বত্য এলাকায়। মালদা সহ দুই দিনাজপুরেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছেন। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে মালদা ও দুই দিনাজপুরে।

- Advertisement -

উত্তরবঙ্গ লাগোয়া দক্ষিণবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টি হতে পারে মালদা সংলগ্ন মুর্শিদাবাদ, নদিয়া ও বীরভূমে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বাকি জেলায়। তবে মৌসুমী অক্ষরেখার প্রভাবে প্রচুর জলীয়বাষ্প বঙ্গোপসাগর থেকে ঢোকায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আদ্রতা জনিত অস্বস্তি থাকবে।

পাশাপাশি আরব সাগর সংলগ্ন সৌরাষ্ট্র কচ্ছ এলাকায় নিম্নচাপের জেরে সেই নিম্নচাপ থেকে মৌসুমী অক্ষরেখা বিস্তৃত হয়েছে। এর প্রভাবে গুজরাট সহ সৌরাষ্ট্র এলাকায় আগামী কয়েক দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া উত্তর-পশ্চিম ভারত, মধ্য ভারত ও উত্তর পূর্ব ও পূর্ব ভারতের রাজ্যগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।