উত্তরবঙ্গে টানা বৃষ্টি, দক্ষিণবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস

1019
Ayusman Chakraborty File Photo

কলকাতা: গত কয়েকদিন ধরেই বৃষ্টি হচ্ছে উত্তরবঙ্গে। আগামী রবিবার পর্যন্ত উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।
মৌসুমী অক্ষরেখা অতি সক্রিয় রয়েছে। মৌসুমী অক্ষরেখার পূর্বাংশ উত্তরবঙ্গের দিকে সরে গিয়েছে। ধীরে ধীরে এই অক্ষরেখার পূর্বাংশ সরে উত্তরবঙ্গের হিমালয়ের পাদদেশ এলাকায় অবস্থান করবে। এর প্রভাবেই উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার জেলার বিভিন্ন অংশ বৃষ্টির জেরে জলমগ্ন হয়ে পড়েছে।

এক রাতের ভারী বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে মাল ব্লকের চাপাডাঙ্গা গ্রাম পঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকায়। গোটা গ্রাম পঞ্চায়েতের পাঁচ শতাধিক বাড়িতে প্রবেশ করেছে তিস্তার জল। শুক্রবার সকাল থেকেই গ্রাম পঞ্চায়েতের বাসুসুবা মাস্টারপাড়া সেনপাড়া সহ বিস্তীর্ণ এলাকায় প্রবেশ করে তিস্তার জল। বহু মানুষ জলবন্দি হয়ে পড়েন। দোমহানি থেকে ক্রান্তি যাওয়ার জেলা পরিষদের রাস্তাটিও তলিয়ে গিয়েছে জলে। এই বিষয়ে স্থানীয় গ্রাম পঞ্চায়েত প্রধান নন্দিতা রায় মল্লিক জানান, গোটা পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে। বন্যা দুর্গতদের ত্রাণ দেওয়ার চেষ্টা চলছে। মাথাভাঙ্গা ২ ব্লকের ঘোকসাডাঙ্গা পুরান বাজার এলাকায়ও এক দিনের বৃষ্টিতে জল জমেছে এলাকায়।

- Advertisement -

উত্তরবঙ্গে টানা বৃষ্টি, দক্ষিণবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস| Uttarbanga Sambad | Latest Bengali News | বাংলা সংবাদ, বাংলা খবর | Live Breaking News North Bengal | COVID-19 Latest Report From Northbengal West Bengal India

পাহাড় ও সমতলে একটানা বৃষ্টির জেরে ফুঁসছে তিস্তা৷ এদিন সকাল থেকে তিস্তার অসংরক্ষিত অংশে লাল সতর্কতা জারি হয়েছে। এদিন সকাল থেকে তিস্তার গজলডোবা ব্যারেজ থেকে প্রচুর জল ছাড়া হয়। নদীতে জল বেড়ে যাওয়ায় ময়নাগুড়ি থেকে মেখলিগঞ্জ পর্যন্ত তিস্তা নদীর অসংরক্ষিত অংশে লাল সতর্কতা জারি করা হয়। সেই সাথে সংরক্ষিত অংশে হলুদ সতর্কতা জারি করা হয়ছে। এছাড়া আলিপুরদুয়ারের কালচিনি ব্লকেও ভারী বৃষ্টির জেরে জলমগ্ন হয়ে পড়েছে বিভিন্ন এলাকা। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

উত্তরবঙ্গে টানা বৃষ্টি, দক্ষিণবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস| Uttarbanga Sambad | Latest Bengali News | বাংলা সংবাদ, বাংলা খবর | Live Breaking News North Bengal | COVID-19 Latest Report From Northbengal West Bengal India

এছাড়াও বৃষ্টির হতে পারে কালিম্পং, আলিপুরদুয়ারে। জেলাগুলিতে ৭০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। একটানা বৃষ্টির জেরে দার্জিলিং, কালিম্পংয়ের পার্বত্য এলাকায় ধসের আশঙ্কা করা হচ্ছে। পাশাপাশি উত্তরবঙ্গের নিচু এলাকায় প্লাবনের সম্ভাবনাও প্রবল। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে মালদা সহ দুই দিনাজপুরে।

উত্তরবঙ্গ লাগোয়া দক্ষিণবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টি হতে পারে মালদা, সংলগ্ন মুর্শিদাবাদ, নদিয়া ও বীরভূমে। দক্ষিণবঙ্গেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা দিয়েছে আবহাওয়া দপ্তর। এছাড়া কলকাতায় হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। মৌসুমী অক্ষরেখার টানে প্রচুর জলীয় বাষ্প বঙ্গোপসাগর থেকে ঢোকায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।
সক্রিয় মৌসুমী অক্ষরেখার পশ্চিম অংশের ফলে আগামী কয়েকদিন উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ, বিহার, উত্তরবঙ্গ, অসম, মেঘালয়, অরুণাচলের বিভিন্ন এলাকায় অতি ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে।