বাড়বে তাপমাত্রা, আগামী ২৪ ঘণ্টায় উত্তরে বৃষ্টির পূর্বাভাস

90
প্রতীকী ছবি

কলকাতা: আজ সকাল থেকেই উত্তরের জেলা গুলিতে মেঘলা আকাশ দেখা যাচ্ছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং-এ বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। আগামী ২-৩ দিন হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গে রাতের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না। আবহবিদরা জানাচ্ছে, শিলিগুড়ির তাপমাত্রা ২৯.০ ডিগ্রি, কোচবিহারের তাপমাত্রা ২৯.২ ডিগ্রি, দার্জিলিঙের সর্বোচ্চ তাপমাত্রা ১৪ ডিগ্রি। জলপাইগুড়িতে ২৯.৪ ডিগ্রি, কালিম্পঙে ২১.৫ ডিগ্রি।

আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। পূবালী হাওয়ায় বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প আসায় দিনের বেলায় গরম থাকবে। ২-৩ দিন তাপমাত্রা সামান্য কমলেও সপ্তাহান্তে ফের পারদ চড়বে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। শুক্রবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৬ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। শুক্রবার বাতাসে সর্বাধিক আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৫ শতাংশ।

- Advertisement -

আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৫ মার্চ রাতে পশ্চিমী হিমালয় এবং সংলগ্ন সমতলে পশ্চিমী ঝঞ্ঝা আছড়ে পড়তে চলেছে। যার জেরে দেশের উত্তর ও উত্তর পশ্চিমের রাজ্যগুলিতে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে ৬ ও ৭ মার্চ। জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে তুষারপাতের সঙ্গে বৃষ্টি হতে পারে। অন্যদিকে পশ্চিমবঙ্গের হিমালয় সংলগ্ন ৩ জেলাতেও বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। বৃষ্টি হতে পারে অসম, মেঘালয় অরুণাচল প্রদেশেও।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আসানসোলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস, বালুরঘাটের তাপমাত্রা ২৭.২ ডিগ্রি, বাঁকুড়ায় পারদ ছুঁয়েছে ৩৫.৭ ডিগ্রিতে, ব্যারাকপুরে তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রিতে, বহরমপুরে পারদ ছিল ৩৬.৪ ডিগ্রিতে, বর্ধমানের তাপমাত্রা ছুঁয়েছে ৩৬ ডিগ্রিতে, ক্যানিংয়ে তাপমাত্রা ৩২ ডিগ্রি, কাঁথির পারদ ছিল ৩২.২ ডিগ্রিতে। ডায়মন্ডহারবারে পারদ পৌঁছেছে ৩৩.৪ ডিগ্রিতে, দিঘায় তাপমাত্রা ছুঁয়েছে ৩২.০০ ডিগ্রি, দমদমের তাপমাত্রা ৩৪ ডিগ্রি, হলদিয়ার তাপমাত্রা ৩১.৯ ডিগ্রি। কৃষ্ণনগরের ৩৩.৬ ডিগ্রি, মালদা ৩১.৩ ডিগ্রি, মেদিনীপুরে তাপমাত্রা ছুঁয়েছে ৩৪.২ ডিগ্রিতে, পানাগড়ে ৩৪.৭ ডিগ্রি, পুরুলিয়ায় ৩৪.৩ ডিগ্রি, সল্টলেকে ৩৪.৪ ডিগ্রি। শ্রীনিকেতনে ৩২.২ ডিগ্রি।