দক্ষিণে বাড়ল তাপমাত্রা, উত্তরে বৃষ্টি

109
প্রতীকী ছবি

কলকাতা: আজ সকাল থেকে উত্তরের জেলাগুলিতে মেঘলা আকাশ দেখা যাচ্ছে। কোথাও কোথাও হালকা বৃষ্টি হয়েছে। যার ফলে ঠাণ্ডা অনুভূত হচ্ছে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তরের পার্বত্য জেলাগুলোতে বৃষ্টিপাত হবে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েকদিন উত্তরের জেলাগুলি দার্জিলিং, কালিম্পং জলপাইগুড়িতে বৃষ্টি হবে। বুধবার বৃষ্টির পরিমাণ বাড়বে। সিকিম, আসাম, মেঘালয়, অরুণাচল প্রদেশ সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ সহ শিলাবৃষ্টি হতে পারে অরুণাচল প্রদেশ সহ দু’এক জায়গায়। সপ্তাহের মাঝামাঝি বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, বীরভূমে তাপমাত্রা ৩৮-৪০ ডিগ্রিতে পৌঁছতে পারে।

কলকাতায় সকালে হালকা কুয়াশা থাকলেও বেলা বাড়লে তাপমাত্রা বাড়বে, শুষ্ক ও গরম আবহাওয়া থাকবে। শনিবার কলকাতার তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আজও স্বাভাবিকের থেকে ৪-৫ ডিগ্রি বেশি থাকতে পারে কলকাতার তাপমাত্রা। এদিন সকালে তাপমাত্রা ২২.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে মাত্র ১ ডিগ্রি বেশি ছিল। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ২৮-৯৫ শতাংশ ছিল। গত ২৪ ঘণ্টায় কলকাতায় কোনও বৃষ্টি হয়নি।

- Advertisement -

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে দুর্যোগপূর্ণ আবহাওয়া জারি থাকছে উত্তর-পশ্চিম ভারতে। আগামী ২৪ ঘণ্টায় তুষারপাতের সম্ভাবনা রয়েছে জম্মু-কাশ্মীর, লাদাখ, মোজাফফরাবাদ, হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডের কিছু অংশে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় এবং উত্তর প্রদেশের কিছু অংশে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে মঙ্গলবার। ফের বুধবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।

আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। তারপর থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা ২-৪ ডিগ্রি কমতে পারে। মধ্য ও পূর্ব ভারতের কিছু রাজ্যে তাপমাত্রা বাড়তে পারে। ঝাড়খণ্ডে তাপমাত্রা আগামী ২-৩ দিনে ৩-৪ ডিগ্রি বাড়বে বলে জানাচ্ছে আবহবিদরা। তাপমাত্রা বাড়বে কেরল ও মাহেতে। পশ্চিম ভারতের রাজ্যগুলিতেও তাপমাত্রা বাড়বে।