ধীরে ধীরে বঙ্গে বাড়ছে তাপমাত্রা

72

কলকাতা: ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে শুরু হয়েছে বঙ্গে। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পংয়ে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। আগামী ৫ দিনে দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না। দক্ষিণবঙ্গের প্রায় সর্বত্রই ধীরে ধীরে তাপমাত্রা বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আপাতত এমনই তাপমাত্রা বজায় থাকবে। দক্ষিণবঙ্গে কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। মার্চের মাঝামাঝি সময় শহরের তাপমাত্রা ৩৫ ডিগ্রি পেরিয়ে গেল। বৃহস্পতিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা দাঁড়াল ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বাধিক ও সর্বনিম্ন পরিমাণ যথাক্রমে ৯৩ এবং ১৮ শতাংশ। দক্ষিণবঙ্গেও আগামী ২৪ ঘণ্টায় সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। তেমন বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। তবে শনিবার থেকে পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে হালকা বৃষ্টি হতে পারে মূলত পুরুলিয়া, ঝাড়গ্রামে।

- Advertisement -

মৌসম বিভাগ জানিয়েছে, মার্চেই ৪১ ডিগ্রিতে পৌঁছোতে পারে। বাংলার মতোই দেশের বিভিন্ন অংশ জুড়ে তাপমাত্রা বাড়তে শুরু করেছে। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, গুজরাত, সৌরাষ্ট্র এবং কচ্ছে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। তবে গুজরাতের সৌরাষ্ট্র এবং কচ্ছ ছাড়া দেশের আর কোথাও আগামী ৫ দিনে তাপপ্রবাহের কোনও সতর্কবার্তা নেই।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ ভারতের কয়েকটি রাজ্য ছাড়া সারা ভারতেই অব্যাহত থাকবে গ্রীষ্মের দাপট। উত্তর, উত্তর-পশ্চিম, উত্তর-পূর্ব এবং পূর্ব ভারতের কিছু রাজ্যে স্বাভাবিকের তুলনায় অনেকটা বেশি থাকবে তাপমাত্রা। এমনকী হিমালয়ের পাদদেশে অবস্থিত রাজ্যগুলিও পাবে না সেখানেও স্বাভাবিকের তুলনায় অনেকটা চড়বে তাপমাত্রার পারদ।