ঊর্ধ্বমুখী তাপমাত্রা, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রাজ্যে

56
প্রতীকী ছবি

নয়াদিল্লি: দেশে ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ। এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত এমনই গরম থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার ও সোমবার দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। এদিন কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের সাত জেলায় ঝড় বৃষ্টির পূর্বাভাস জারি করছে আবহাওয়া দপ্তর। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা, হুগলি, হাওড়া, নদিয়ায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

মঙ্গলবার দক্ষিণবঙ্গের সবকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বভাস জারি। আগামী দু’দিনে দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২-৩ ডিগ্রি পর্যন্ত কমতে পারে। এদিন কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৮৯%, ন্যূনতম ২৪%।

- Advertisement -

ইতিমধ্যে দেশের বিভিন্ন প্রান্তে লু বইতে শুরু হয়েছে। এর মধ্যে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের উপর নিম্পচাপ সৃষ্টি হয়েছে। এর জেরে ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে এলাকায়। এসময় মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, আগামী দু’দিন অন্ধ্রপ্রদেশের উপকূলবর্তী এলাকায় লু বইবে ৷ তামিলনাড়ু, পুদুচেরির উপকূলবর্তী এলাকায় আগামী ৫ দিন লু চলবে।

পাশাপাশি, পশ্চিম হিমালয় অঞ্চলে পশ্চিমী ঝঞ্ঝা দেখা দিচ্ছে। এর জেরে এলাকায় ৪-৭ এপ্রিল ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জম্মু-কাশ্মীর, লাদাখ, গিলগিট, বাল্টিস্থান, মুজফ্ফরাবাদ ও হিমাচল প্রদেশে বৃষ্টির হওয়ার সম্ভাবান রয়েছে। আগামী ৭ এপ্রিল উত্তরাখণ্ডে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।