রাজ্যে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস জারি

64
প্রতীকী ছবি

কলকাতা: আগামী কয়েকদিন উত্তরবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দপ্তর। উত্তরবঙ্গ সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও ঝোড়ো হাওয়া সহ বৃষ্টি হতে পারে। আগামী শনিবার ও রবিবার উত্তরের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার সহ প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে আগামী ৪-৫ দিনে দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না।

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে অর্থাৎ পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস জারি করছে আবহাওয়া দপ্তর। সেই সঙ্গে ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। রবিবার বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় ঝোড়ো হাওয়া-সহ বৃষ্টি হতে পারে। তবে উত্তরবঙ্গের মতো দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতেও আগামী ৪-৫ দিন দিনে তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না।

- Advertisement -

শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। যদিও বৃষ্টিপাতের জেরে শনিবার ২৬ ডিগ্রি হতে পারে সর্বনিম্ন তাপমাত্রা। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রার ছিল ২৭ ডিগ্রি। যা স্বাভাবিকের তুলনায় ১ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ এবং সর্বনিম্ন পরিমাণ ছিল যথাক্রমে ৭৩ ও ৫৫ শতাংশ।

বঙ্গোপসাগর থেকে আসছে আর্দ্রতা। যার জেরে উত্তরপূর্বের রাজ্যগুলিতে ঝড়বৃষ্টি হতে পারে। যার প্রভাব পড়বে উত্তরের জেলাগুলিতেও। বঙ্গোপসাগর থেকে আসা আর্দ্রতার কারণে শনিবার থেকে অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মনিপুর সহ উত্তর-পূর্বের রাজ্যগুলিতে বৃষ্টি হতে পারে। কেরল, কর্নাটক, তামিলনাড়ুতে ঝড় বৃষ্টি হতে পারে। এছাড়াও জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশে শিলাবৃষ্টির সম্ভাবনার কথা বলা হয়েছে।