চলতি সপ্তাহে টানা বৃষ্টির পূর্বাভাস

234
সংগৃহীত

কলকাতা: চলতি সপ্তাহ জুড়ে বর্জ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস জারি করছে আলিপুর আবহাওয়া দপ্তর। মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে ফের টানা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা সহ সংলগ্ন অঞ্চলে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের আলিপুরদুয়ার, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা হয়েছে। বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। অন্যদিকে, বুধবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে।

এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৭ শতাংশ।

- Advertisement -

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, এদিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমান, নদিয়া ও মুর্শিদাবাদ জেলায়। বুধবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবারও এই জেলাগুলোয় বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে।

রাজ্যে সক্রিয় দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে বাতাসে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প তৈরি হয়েছে। তার উপর রাজস্থান থেকে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত নিম্নচাপ অক্ষরেখা ঝাড়খণ্ড ও বাংলার উপর দিয়ে গিয়েছে। একইসঙ্গে নিম্নচাপ অক্ষরেখা ও জলীয় বাষ্পের সৃষ্টি হওয়ায় ফের দক্ষিণবঙ্গে টানা বৃষ্টি হতে চলেছে।