নিম্নচাপের জেরে উত্তর সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাত, জারি সতর্কতা

281
ছবি: সংগৃহীত

কলকাতা: প্রবল বৃষ্টিপাতে ভাসছে উত্তরবঙ্গের একাধিক জেলা। আজও উত্তরের ৫ জেলায় ছিল ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, রবিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায় অতিভারী বৃষ্টি এবং দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণ দিনাজপুর এবং মালদায় হালকা থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সোমবার কোচবিহার ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করছে আবহাওয়া দপ্তর।

অন্যদিকে, হালকা থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। রবিবার দক্ষিণ ২৪ পরগনার বেশ কিছু অংশে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। কলকাতাতেও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী এক সপ্তাহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কলকাতায়।

- Advertisement -

পাশাপাশি, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সহ বিহার, ঝাড়খন্ড ও উত্তর ছত্তিশগড়ে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এদিন বীরভূম ও মুর্শিদাবাদে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস হিমালয়ের পাদদেশ সংলগ্ন পশ্চিমবঙ্গ, সিকিম, অসম, মেঘালয়, বিহারে। আগামী ৫ দিনে অরুণাচল প্রদেশ, মেঘালয় অসম, পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, বাংলা সংলগ্ন রাজ্যে একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তার করেছে। যার জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।